রবিবার, ২৩ জুন ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন

আজারবাইজান ও আর্মেনিয়া ফের সংঘর্ষে লিপ্ত

প্রতিনিধির / ১৩২ বার
আপডেট : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
আজারবাইজান ও আর্মেনিয়া ফের সংঘর্ষে লিপ্ত
আজারবাইজান ও আর্মেনিয়া ফের সংঘর্ষে লিপ্ত

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আজারবাইজানের সেনাবাহিনীর গুলিতে তাদের বেশ কয়েকজন সেনা মারাত্মকভাবে আহত হয়েছেন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলেও দাবি করা হয়েছে।

বিতর্কিত নাগোর্নো ও কারাবাখের নিয়ন্ত্রণ নিয়ে সীমান্তবর্তী দেশ আজারবাইজান ও আর্মেনিয়া ফের সংঘর্ষে লিপ্ত হয়েছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি, শুক্রবার (১১ নভেম্বর) ভোরে নাগোরনো ও কারাবাখের দুইটি এলাকায় তাদের সশস্ত্র বাহিনীর সদস্যদের ওপর হামলার আর্মেনিয়া বাহিনী। রিপাবলিক ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, এরআগে দুই দেশের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হলেও এখনও উত্তেজনার সম্পূর্ণ অবসান হয়নি। মাঝে মধ্যেই দুই দেশের সেনারা পরস্পরকে শান্তি চুক্তি লঙ্ঘনের জন্য দায়ী করে থাকে।এদিকে, আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বৃহস্পতিবার (১০ নভেম্বর) নাগোরনো ও কারাবাখ অঞ্চলের আশেপাশে অস্ত্র মুক্ত অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে একটি প্রস্তাব উত্থাপন করেছেন। এই অঞ্চল প্রতিষ্ঠার ক্ষেত্রে আন্তর্জাতিক অঙ্গনের পক্ষ থেকে নিশ্চয়তা বিধানের কথা বলা হয়েছে।

কারাবাখে আর্মেনিয়া সশস্ত্র সেনা পাঠিয়েছে বলে আজারবাইজান যে দাবি করেছে তা নাকচ করেছেন পাশিনিয়ান। তিনি জানান, সেখানে স্থানীয় জনগণ নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিরক্ষা বাহিনী গড়ে তুলেছে। সেখানে আর্মেনীয় সেনাদের পাঠানো হয়নি।তিনি কারাবাখের কয়েকটি গ্রাম থেকে আজারবাইজানের সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে বলেন, এইসব গ্রামে রাশিয়ার শান্তিরক্ষী বাহিনী মোতায়েন রয়েছে। সেখানকার দায়িত্ব শান্তিরক্ষী বাহিনীর, আজারবাইজানের সেনাবাহিনী সেখানে মোতায়েন থাকতে পারে না।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: