শনিবার, ২৫ মে ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন

আধাঘণ্টায় ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

প্রতিনিধির / ১৩০ বার
আপডেট : সোমবার, ১০ অক্টোবর, ২০২২
আধাঘণ্টায় ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন
আধাঘণ্টায় ৩০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে সূচকের কিছুটা নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার। তবে লেনদেনে বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ২১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ২ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে ৩০০ কোটি টাকার কিছু বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় কমার তালিকায় রয়েছে বেশি প্রতিষ্ঠান। সেই সঙ্গে কমেছে মূল্যসূচক।

এর আগে গত সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবস ঊর্ধ্বমূখী থাকে শেয়ারবাজার। এর মধ্যে সপ্তাহের শেষ দুই কার্যদিবসেই সূচক বাড়ে।

আর ঈদে মিলাদুন্নবীর ছুটির কারণে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে লেনদেন বন্ধ থাকে। এ পরিস্থিতিতে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে।

ফলে শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ২২ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই বড় উত্থান স্থায়ী হয়নি।

ফলে লেনদেনের সময় আধঘণ্টা না গড়াতেই সূচক কমতে থাকে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের নিম্নমুখী প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ২০ মিনিটে ডিএসইতে ৫৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির। আর ১৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসই’র প্রধান সূচক কমেছে ১৯ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৪০২ কোটি ৭৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৯৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: