সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৬:৫৮ অপরাহ্ন

আফ্রিকার দরিদ্র দেশগুলোতে বিনা মূল্যে শস্য পাঠাতে রাজি তুরস্ক ও রাশিয়া

প্রতিনিধির / ৯৬ বার
আপডেট : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
আফ্রিকার দরিদ্র দেশগুলোতে বিনা মূল্যে শস্য পাঠাতে রাজি তুরস্ক ও রাশিয়া
আফ্রিকার দরিদ্র দেশগুলোতে বিনা মূল্যে শস্য পাঠাতে রাজি তুরস্ক ও রাশিয়াআফ্রিকার দরিদ্র দেশগুলোতে বিনা মূল্যে শস্য পাঠাতে রাজি তুরস্ক ও রাশিয়া

শুক্রবার (৪ নভেম্বর) ইস্তাম্বুলে ব্যবসায়ীদের উদ্দেশ্যে বক্তৃতা দেন এরদোয়ান। তিনি জানান, ফোনালাপে জিবুতি, সোমালিয়া ও সুদানের মতো দেশে রাশিয়া বিনা মূল্যে শস্য পাঠাবে বলে আশ্বস্ত করেছেন পুতিন।

রাশিয়া শস্য চুক্তিতে ফেরার দুইদিন পর এ বক্তব্য দিলেন এরদোয়ান। এরআগে ক্রিমিয়ার বৃহত্তম শহর সেভাস্তোপল বন্দরের নিকটবর্তী কৃষ্ণ সাগরে থাকা রুশ নৌবহরে হামলাকে কেন্দ্র করে শস্য চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছিল রাশিয়া।

আফ্রিকার দরিদ্র দেশগুলোতে বিনা মূল্যে শস্য পাঠাতে রাজি হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কৃষ্ণ সাগর দিয়ে শস্য রপ্তানি চুক্তির আওতায় রুশ প্রেসিডেন্ট পুতিন আফ্রিকার দরিদ্র দেশগুলোতে বিনামূল্যে শস্য পাঠাতে সম্মত হয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের বরাত দিয়ে এ তথ্য জানায় আল-জাজিরা।

রাশিয়া পরে ২ নভেম্বর ইউক্রেনের শস্য রপ্তানির চুক্তিতে আবারও অংশগ্রহণ করবে বলে জানায়। পুতিন জানান, রাশিয়া যদি আবার চুক্তি থেকে সরেও আসে তবুও দরিদ্র দেশগুলোতে বিনা মূল্যে শস্য রপ্তানি অব্যাহত রাখা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: