শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রীর ক্ষমতায় নেতানিয়াহুর জোট

প্রতিনিধির / ৯২ বার
আপডেট : শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২
আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রীর ক্ষমতায় নেতানিয়াহুর জোট
আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রীর ক্ষমতায় নেতানিয়াহুর জোট

ইসরায়েলের জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় মঙ্গলবার (১ নভেম্বর)। ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট পদত্যাগ করার পর ৩ বছরের মধ্যে পঞ্চমবারের মতো নতুন নির্বাচন হলো দেশটিতে। এবারে সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট।

২০২১ সালে টানা ১২ বছর ইসরায়েলের প্রধানমন্ত্রী থাকার পর গত বছর নির্বাচনে হেরে যান নেতানিয়াহু। আবারও ক্ষমতায় বসতে যাচ্ছেন বেঞ্জামিন নেতানিয়াহু। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে ঘোষিত ফলাফলে এ তথ্য জানা যায়। আগামী সপ্তাহেই নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হতে পারে।

ঘোষিত ফলাফলে দেশটির ১২০ সদস্যের পার্লামেন্টে (নেসেট) সংখ্যাগরিষ্ঠ আসন পেয়েছে নেতানিয়াহুর দল ও তার ডানপন্থী জোট। ১২০ আসন বিশিষ্ট ইসরায়েলে সংসদ নেসেটে নেতানিয়াহুর নেতৃত্বাধীন জোট পেয়েছে ৬৪ আসন। তার নিজ দল লিকুদ পার্টি পেয়েছে ৩২ আসন।স্থানীয় সময় শুক্রবার আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, নির্বাচনে নেতানিয়াহুর সবচেয়ে বড় জোট রিলিজিয়াস জায়োনিজম পার্টি পেয়েছে ১৪ আসন। উগ্রপন্থি এ দলটির নেতা ইতামার বেন-গেভির ফিলিস্তিন বিরোধী রাজনীতিক।

আগামী ২৮ দিনের মধ্যে সরকার গঠন করতে হবে। বলা হচ্ছে ইসরায়েলের রাজনীতির ইতিহাসে এবারই সবচেয়ে বেশি ডানপন্থিদের নিয়ে সরকার গঠিত হবে।নির্বাচনে জয়ী হওয়ায় নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন বিদায়ী প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। ক্ষমতা হস্তান্তরের জন্য তিনি অধীনস্তদের একটি নির্দেশনাও দিয়েছেন বলে তার দপ্তর থেকে জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: