রবিবার, ২৩ জুন ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন

আরও ৭২৫ মিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

প্রতিনিধির / ১৪৪ বার
আপডেট : শনিবার, ১৫ অক্টোবর, ২০২২
আরও ৭২৫ মিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের
আরও ৭২৫ মিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনকে আরও সাড়ে ৭২৫ মিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (১৪ অক্টোবর) হোয়াইট হাউস থেকে এ ঘোষণা দেয়া হয়। খবর আল-জাজিরার।

প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যমটি জানায়, নতুন করে কিয়েভসহ গোটা ইউক্রেনজুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে রাশিয়া।এর জেরে ইউক্রেনকে ব্যাপক সহায়তার ঘোষণা দিচ্ছে যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো। সবশেষ শুক্রবার ইউক্রেনকে আরও সাড়ে ৭২৫ মিলিয়ন ডলারের অস্ত্র ও সামরিক সরঞ্জাম দেওয়ার ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ‘ইউক্রেনজুড়ে বেসামরিক নাগরিকদের ওপর রাশিয়ার নৃশংস ক্ষেপণাস্ত্র হামলার পরিপ্রেক্ষিতে এই সহায়তা দেয়া হচ্ছে। ’পরে এক টুইট বার্তায় ব্লিঙ্কেন বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে এগিয়ে যাচ্ছে ইউক্রেনীয় বাহিনী। যুক্তরাষ্ট্র সব সময় ইউক্রেনের সঙ্গে থাকবে। ’

মার্কিন প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে জানায়, ওয়াশিংটনের নতুন সামরিক প্যাকেজের মধ্যে হিমরাস রকেট ও গোলাবারুদ রয়েছে। এ নিয়ে বাইডেন প্রশাসন ইউক্রেনকে ১৮ হাজার ৩০ কোটি ডলারের সহায়তা দিয়েছে।

এখন পর্যন্ত ইউক্রেনকে ২০টি হিমরাস রকেট দিয়েছে যুক্তরাষ্ট্র। সামনের সময়ে দেশটিকে আরও ১৮টি হিমরাস দেয়ার আশ্বাস দিয়েছে ওয়াশিংটন। হিমরাস একটি গুরুত্বপূর্ণ অস্ত্র হিসেবে প্রমাণিত হয়েছে ইউক্রেনের জন্য। এটি ইউক্রেনের মূল লক্ষ্যবস্তুতে আঘাত করার ক্ষমতাকে উন্নত করেছে।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলছেন, সামরিক সহায়তা প্যাকেজটি মূলত অস্ত্র সম্পর্কিত।যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, রুশরা ইউক্রেনের প্রধান শহরগুলোতে শত শত রকেট নিক্ষেপ করেছে। ইউক্রেনীয় বাহিনী ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে কিছুটা সফলতা পেয়েছে। তবে তাদের আরও আকাশ প্রতিরক্ষা সক্ষমতা প্রয়োজন।

পেন্টাগনের একজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা জানান, গত ২৪ ঘণ্টায় ইউক্রেনকে লক্ষ্য করে ৮০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এর মধ্যে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা প্রায় অর্ধেককে বাধা দিতে সক্ষম হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: