শুক্রবার, ২৪ মে ২০২৪, ১১:৩৬ অপরাহ্ন

ইউক্রেনকে এয়ার ডিফেন্স সিস্টেম দিচ্ছে জার্মানি

প্রতিনিধির / ১০৮ বার
আপডেট : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
ইউক্রেনকে এয়ার ডিফেন্স সিস্টেম দিচ্ছে জার্মানি
ইউক্রেনকে এয়ার ডিফেন্স সিস্টেম দিচ্ছে জার্মানি

কয়েকদিনের মধ্যেই ইউক্রেনকে এয়ার ডিফেন্স সিস্টেম দিচ্ছে বলে জানিয়েছেন জার্মানির প্রতিরক্ষামন্ত্রী। গত জুন মাসে ইউক্রেনকে জার্মান এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার কথা বলেছিলেন জার্মান চ্যান্সেলর ওলফ শলৎস। এই বছরের শেষের দিকে তা দেওয়ার কথা থাকলেও সম্প্রতি রাশিয়া ইউক্রেনের শহরগুলোতে নতুন করে মিসাইল আক্রমণ শুরু করায়, তা এখনই দেওয়া হবে বলে জার্মানি জানিয়েছে।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখট বলেছেন, ‘রাশিয়া ইউক্রেনের বেসামরিক মানুষের ওপর যেভাবে আক্রমণ শুরু করেছে, তাতে দ্রুত এই ডিফেন্স সিস্টেম দেওয়া প্রয়োজন। কয়েকদিনের মধ্যেই ইউক্রেন তা পাবে।’

প্রাথমিকভাবে চারটি এয়ার ডিফেন্স সিস্টেম দেওয়ার কথা জার্মানির। তারমধ্যে প্রথমটি এই সপ্তাহের মধ্যেই পেতে পারে ইউক্রেন।

জার্মানির কাছে অনেকদিন আগেই এয়ার ডিফেন্স সিস্টেম চেয়েছিল ইউক্রেন। রাশিয়ার হামলা থেকে বাঁচতেই তা চাওয়া হয়েছিল। এতদিন পর জার্মানি তা ইউক্রেনের হাতে তুলে দিচ্ছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক বলেছেন, ‘এয়ার ডিফেন্স সিস্টেম ইউক্রেনের সাধারণ মানুষকে রক্ষা করবে। এই মুহূর্তে ইউক্রেনের এটি সবচেয়ে প্রয়োজন।’

জার্মানি যে আইআরআইএস-টি-এসএলএম এয়ারডিফএন্স সিস্টেম পাঠাচ্ছে ইউক্রেনকে, তার সাহায্যে মাটির ওপর ২০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে ধেয়ে আসা মিসাইল আটকে দেওয়া যায়। মিসাইলের গতিপথ পরিবর্তন করে দিতে পারে এই সিস্টেম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: