বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক

প্রতিনিধির / ১৫০ বার
আপডেট : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক
ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক

প্রকাশকদের জন্য ২০১৫ সালে ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা চালু করে ফেসবুক। সাধারণত ফেসবুক অ্যাপের ফিডে কোন সংবাদের লিংকে ক্লিক করলে ওই ওয়েবসাইট লোড হয়। যা সময় সাপেক্ষ বিষয়। কিন্তু ইনস্ট্যান্ট আর্টিকেল থাকলে অ্যাপের ভেতরে খুব দ্রুত সংবাদটি পড়া যায়।

সম্প্রতি জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমে হঠাৎ করেই ব্যবহারকারীদের ফলোয়ারের সংখ্যা নিয়ে বিপাকে পড়েছিল। বাংলাদেশে গত বুধবার সকাল থেকে বিষয়টি সবার নজরে আসে।

প্রকাশকদের জন্য আয়ের সুযোগ তৈরি করেছিল ফেসবুক। ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে প্রকাশকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করতো জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যম। এবার সেই ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা বন্ধ করছে ফেসবুক।

বিশেষ করে যেসব ব্যবহারকারীর ফলোয়ারের সংখ্যা ১৪ হাজারের বেশি, হ্রাস পেয়ে তাদের ফলোয়ারের সংখ্যা ৯ হাজারে নেমে আসে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই পোস্ট দিয়ে এর কারণ জানতে চান। কেউ কেউ বিষয়টিকে ফেসবুকের টেকনিক্যাল সমস্যা বলে অবহিত করলেও এ নিয়ে ফেসবুক সংশ্লিষ্ট কেউ সে সময় মন্তব্য করেনি।

এ নিয়ে মার্কিন গণমাধ্যম নিউজউইক একটি প্রতিবেদন বলেছিল, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এরমধ্যে নিউইয়র্ক টাইসম, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউইয়র্ক পোস্ট ও নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে। ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১৩৭২৩ এবং মঙ্গলবার হারিয়েছে ১১৩৯২ জন ফলোয়ার। অপরদিকে নিউইয়র্ক টাইমস গত সোমবার হারিয়েছে ৬,২২৫ জন ও মঙ্গলবার হারিয়েছে ৪,৯৪৪ জন ফলোয়ারকে।

তবে বুধবার বিকেলে এই সমস্যার সমাধান করে ফেসবুক।২০২৩ সালের এপ্রিলে বন্ধ হবে ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা। দ্য ভার্জের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: