শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১০ অপরাহ্ন

ইরানিরা ক্রিমিয়া থেকে রুশ বাহিনীতে যোগ দিয়েছে দাবি হোয়াইট হাউসের

প্রতিনিধির / ১২৬ বার
আপডেট : শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
ইরানিরা ক্রিমিয়া থেকে রুশ বাহিনীতে যোগ দিয়েছে দাবি হোয়াইট হাউসের
ইরানিরা ক্রিমিয়া থেকে রুশ বাহিনীতে যোগ দিয়েছে দাবি হোয়াইট হাউসের

ইউক্রেনে ড্রোন হামলা চালাতে ইরানি সামরিক বাহিনীর কর্মীরা ক্রিমিয়া থেকে রুশ বাহিনীকে সহায়তা করছে বলে দাবি করেছে হোয়াইট হাউস

বৃহস্পতিবার এ অভিযোগ তোলেন জন কিরবি।আলজাজিরা ও আল অ্যারাবিয়া নিউজের প্রতিবেদন অনুযায়ী, হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন- আমরা মূল্যায়ন করে দেখেছি রুশ অধিকৃত ক্রিমিয়ায় ইরানি সামরিক কর্মীরা রয়েছেন এবং ইউক্রেনে সামরিক অভিযানে রাশিয়াকে সহায়তা করছেন।মূলত ইরানের তৈরি ড্রোন দিয়ে ইউক্রেনে হামলা চালাতে মস্কোর বাহিনীকে সাহায্য করছে ইরানি কর্মীরা।

এ প্রসঙ্গে কিরবি বলেন, ক্রিমিয়ার অবস্থান করা ইরানিরা আদতে প্রশিক্ষক এবং প্রযুক্তি সহায়তা কর্মী। তাদের সহায়তায় রুশ বাহিনী ইউক্রেনীয় অবকাঠামাতো ড্রোন হামলা চালিয়ে প্রভূত ক্ষতিসাধন করছে।তিনি আরও বলেন, তেহরান এখন ইউক্রেন-রাশিয়া সংঘাতে সরাসরি জড়িত হয়ে পড়েছে। তারা স্থলভাগে রুশ বাহিনীর সঙ্গে যুক্ত হয়ে কাজ করছে, পাশাপাশি অস্ত্রও সরবরাহ করে বেসামরিক নাগরিক ও অবকাঠামো ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছে।

‘ইউক্রেনের জনগণের বিরুদ্ধে ইরানের এই অস্ত্রশস্ত্রের ব্যবস্থাকে উন্মোচন, প্রতিরোধ এবং মোকাবিলা করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সম্ভাব্য সব উপায় অবলম্বন করতে চলেছে’ – যোগ করেন কিরবি।কিরবি বলেন, আমরা রাশিয়া এবং ইরান উভয়েরই উপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো আরও জোরালোভাবে প্রয়োগ করতে যাচ্ছি।

এদিকে তেহরান মস্কোকে ড্রোন সরবরাহ বা তা উৎক্ষেপণে সহায়তা করার কথা অস্বীকার করেছে। অন্যদিকে রাশিয়া ইউক্রেন জুড়ে মারাত্মক ড্রোন হামলা চালালেও ইরানের অস্ত্র ব্যবহার করছে এমন প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: