রবিবার, ২৩ জুন ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন

উইন্ডোজ ৭ ও ৮.১-এর সাপোর্ট বন্ধ করে দেবে গুগল

প্রতিনিধির / ১৪৯ বার
আপডেট : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
উইন্ডোজ ৭ ও ৮.১-এর সাপোর্ট বন্ধ করে দেবে গুগল
উইন্ডোজ ৭ ও ৮.১-এর সাপোর্ট বন্ধ করে দেবে গুগল

এক ঘোষণায় সার্চ ইঞ্জিন জায়ান্টটি জানায়, ২০২৩ সালের ৭ ফেব্রুয়ারি থেকে পুরনো উইন্ডোজ ভার্সনে গুগল ক্রোম আর কাজ করবে না। এছাড়া প্রতিষ্ঠানের পক্ষ থেকেও কোনো সাপোর্ট দেয়া হবে না। ক্রোমের ১১০তম ভার্সন চালুর পরিপ্রেক্ষিতে এ তারিখে হয়তো পরিবর্তন আসতে পারে। তবে একটি বিষয় পরিষ্কার যে নতুন আপডেটের মাধ্যমে গুগল পুরনো উইন্ডোজ ভার্সনের জন্য সাপোর্ট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন কোনো কিছু সাদরে গ্রহণের বিষয়ে সবক্ষেত্রেই কোনো না কোনো বাধা থাকে। প্রযুক্তি খাতে এর পরিমাণ আরো বেশি। বিশেষ করে কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে নতুন ভার্সনের উইন্ডোজ গ্রহণেও কিন্তু, কেন প্রশ্ন তৈরি হয়। উইন্ডোজ এক্সপির পর বাজারে ভালো সাড়া ফেলেছে এর পরের ভার্সন ৭। মাইক্রোসফট থেকে সাপোর্ট বন্ধ করে দেয়া হলেও এখনো অনেক ডিভাইসে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করা হচ্ছে। তবে গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। শিগগিরই উইন্ডোজ ৭ ও ৮.১-এর সাপোর্ট বন্ধ করে দেবে গুগল। আগামী বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

উইন্ডোজ ৭-এর মতো ৮.১ ব্যবহারকারীদের কাছে তেমন জনপ্রিয়তা পায়নি। আগামী বছরের ১০ জানুয়ারি পর্যন্ত অপারেটিং সিস্টেমটির জন্য ক্রোমের সাপোর্ট অব্যাহত রাখবে গুগল। পুরনোগুলোর তুলনায় নতুন অপারেটিং সিস্টেমের জন্য আগে সাপোর্ট বন্ধ করে দেয়ার বিষয়টি চিন্তার। যেহেতু মাইক্রোসফট নিজেই সাপোর্ট দেয়া বন্ধ করে দিচ্ছে তাই ক্রোম ব্রাউজারের জন্যও গুগল একই পথে হাঁটছে।

গুগলের তথ্যানুযায়ী, ক্রোম ব্রাউজারের ভবিষ্যৎ আপডেট পেতে হলে ব্যবহারকারীদের ডিভাইসে উইন্ডোজ ১০ বা তার পরবর্তী ভার্সন ইনস্টল করতে হবে। তবে যাদের ডিভাইসে নতুন ভার্সনের অপারেটিং সিস্টেম থাকবে না তারা ক্রোম ব্রাউজার ব্যবহার করতে পারবে। তবে তারা নতুন কোনো আপডেট এলে সেটি ব্যবহার করতে পারবে না। এ কারণে নিরাপত্তা ত্রুটি ও সাইবার হামলার শিকার হওয়ার সম্ভাবনা রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: