রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন

এপিএ বাস্তবায়নে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পঞ্চম বিইউপি

প্রতিনিধির / ১৩৯ বার
আপডেট : শনিবার, ৮ অক্টোবর, ২০২২
এপিএ বাস্তবায়নে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পঞ্চম বিইউপি
এপিএ বাস্তবায়নে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে পঞ্চম বিইউপি

চলতি ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নের ভিত্তিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) মূল্যায়ন চলমান রয়েছে। এতে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮৯ দশমিক ২২ নম্বর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)।

গত রোববার (২ অক্টোবর) ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সই করা বিজ্ঞপ্তির মাধ্যমে ২০২১-২২ অর্থবছরে এপিএ বাস্তবায়নের ভিত্তিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়। সেখানে বিইউপির অবস্থান ছিল ১৭তম।

মুলত সরকারি প্রতিষ্ঠানগুলোকে অধিকতর দক্ষ, গতিশীল ও কার্যকর করার মাধ্যমে কর্মসম্পাদনের উন্নয়ন সাধনের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ প্রবর্তন করা হয়। সে সময় এ চুক্তি ছিল মন্ত্রিসভা ও মন্ত্রণালয়ের মধ্যে। ২০১৫-১৬ অর্থবছরে মন্ত্রণালয় ও ইউজিসির মধ্যে এ চুক্তি হয়।

সর্বশেষ ২০১৬-১৭ অর্থবছরে এ চুক্তিটি ইউজিসি ও বিশ্ববিদ্যালগুলোর মধ্যে হয়। এরপর থেকে ইউজিসি এপিএ মূল্যায়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমগুলো পর্যালোচনা করে আসছে।

দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক পর্যায়ে গবেষণা ও পাঠ্যক্রম বিনিময়ের মাধ্যমে একাধিক আন্তজার্তিক প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সই চলমান রেখেছে বিইউপি। এছাড়া বিইউপি শিক্ষার্থীদের যুগোপযোগী ও কর্মমূখী শিক্ষাদানে বদ্ধপরিকর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: