রবিবার, ২৩ জুন ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

এবার ফ্রান্সের বিশ্বকাপ দলে ফিরলেন বেনজেমা

প্রতিনিধির / ১০৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
এবার ফ্রান্সের বিশ্বকাপ দলে ফিরলেন বেনজেমা
এবার ফ্রান্সের বিশ্বকাপ দলে ফিরলেন বেনজেমা

চোটে পড়ে আগেই বিশ্বকাপ শেষ হয়েছে দুই মিডফিল্ডার এনগোলো কন্তে ও পল পগবার। শতভাগ ফিট নন করিম বেনজেমা এবং রাফায়েল ভারানও। তবে দুই তারকাকে বিশ্বকাপের আগে শতভাগ ফিট পাবেন বলে আশাবাদী দেশম। ব্যালন ডি’অর জয়ী বেনজেমাকে নিয়ে তিনি বলেন, ‘সে প্রচুর খেলেছে, একটা পর্যায়ে যা মাত্রাতিরিক্ত ছিল। তবে করিম জানে বিশ্বকাপ তার জন্য গুরুত্বপূর্ণ।

 

সবশেষ ব্রাজিল বিশ্বকাপ খেলেছেন করিম বেনজেমা। এরপর জাতীয় দলের সতীর্থ ম্যাথিও বালবুয়েনাকে ব্ল্যাকমেইল করার দায়ে ফ্রান্সে ব্রাত্য ছিলেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। সাড়ে পাঁচ বছর পর ২০২১ সালে দলে ফিরে উয়েফা নেশনস লীগ জিতেছেন। এবার ফ্রান্সের বিশ্বকাপ দলে ফিরলেন বেনজেমা। বুধবার রাতে বিশ্বকাপের জন্য ২৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন ফরাসি কোচ দিদিয়ের দেশম। কিলিয়ান এমবাপ্পেসহ রাশিয়া বিশ্বকাপ জয়ী দলের ১১ সদস্য খেলবেন কাতার আসরে।

 

২২ নভেম্বর প্রথম ম্যাচ খেলার জন্য সে সর্বোচ্চ চেষ্টা করবে।’ভারানকে নিয়ে দেশম বলেন, ‘শারীরিক অবস্থা তো বদলে দেয়া যাবে না। তবে আমাদের প্রথম ম্যাচ যেহেতু ২২ তারিখ, প্রস্তুতির জন্য এক সপ্তাহ সময় পাব আমরা।’
বেনজেমা, গ্রিজম্যান ও এমবাপ্পেদের সঙ্গে আক্রমণভাগে থাকছেন এসি মিলান তারকা অলিভিয়ে জিরু। ২০২১ ইউরোর পর জাতীয় দলের হয়ে আর খেলা হয়নি তার। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সব ম্যাচ খেললেও কোনো গোল করতে পারেননি জিরু।

মিডফিল্ডে সুযোগ পেয়েছেন রিয়ালের দুই তরুণ তারকা এদুয়ার্র্দো কামাভিঙ্গা ও অরলিয়েন চুয়ামেনি। রিয়ালের একাদশে নিয়মিত হলেও ফ্রান্সের বিশ্বকাপ দলে সুযোগ হয়নি লেফট ব্যাক ফেরল্যান্ড মেন্ডির। রক্ষণে সুযোগ পেয়েছেন দুই সহোদর লুকাস হার্নান্দেজ ও থিও হার্র্নান্দেজ।

আগামী ২০শে নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। ২২শে নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ফ্রান্স। ‘ডি’ গ্রুপে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বাকি দুই প্রতিপক্ষ ডেনমার্ক ও তিউনিসিয়া।

ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াড
গোলরক্ষক: হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার), আলফোন্সো অ্যারিওলা (ওয়েস্টহ্যাম), স্টিভ মানদানা (রেনে)
ডিফেন্ডার: লুকাস হার্নান্দেজ (বায়ার্ন মিউনিখ), থিও হার্নান্দেজ (এসি মিলান), প্রেসনেল কিমপেম্বে (পিএসজি), ইব্রাহিমা কোনাতে (লিভারপুল), জুলস কুন্দে (বার্সেলোনা), বেঞ্জামিন পাভার্ড (বায়ার্ন মিউনিখ), উইলিয়াম সালিবা (আর্সেনাল), দায়ত উপামেকানো (বায়ার্ন মিউনিখ), রাফায়েল ভারান (ম্যানচেস্টার ইউনাইটেড)
মিডফিল্ডার: এদুয়ার্দো কামাভিঙ্গা (রিয়াল মাদ্রিদ), ইউসুফ ফোফানা (মোনাকো), মাতেও গিনদোজি (অলিম্পিক মার্শেই), আদ্রিয়েন র‌্যাবিয়ট (জুভেন্টাস), অরলিয়েন চুয়ামেনি (রিয়াল মাদ্রিদ), জর্দান ভেরেতুত (অলিম্পিক মার্শেই)
ফরোয়ার্ড: করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), কিংসলে কোম্যান (বায়ার্ন মিউনিখ), উসমান দেম্বেলে (বার্সেলোনা), অলিভিয়ে জিরু (এসি মিলান), অঁতোয়ান গ্রিজম্যান (অ্যাটলেটিকো মাদ্রি), কিলিয়ান এমবাপ্পে (পিএসজি) এবং ক্রিস্টোফার এনকুনকু (আরবি লাইপজিগ)।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: