শনিবার, ২২ জুন ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

এ মাসেই চালু আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের নতুন ইউনিট

প্রতিনিধির / ১৩০ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
এ মাসেই চালু আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের নতুন ইউনিট
এ মাসেই চালু আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের নতুন ইউনিট

  • চলতি মাসেই চালু হচ্ছে আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে উচ্চ ক্ষমতার নতুন একটি ইউনিটের। এখন চলছে পরীক্ষামূলক উৎপাদন। পুরোপুরিভাবে চালু হলে জাতীয় গ্রিডে যোগ হবে আরও ৪২০ মেগাওয়াট বিদ্যুৎ। আর তরল জ্বালানি সাশ্রয়ের পাশাপাশি কমবে লোডশেডিংও।

    দেশে প্রতিনিয়তই বাড়ছে বিদ্যুতের চাহিদা; এমন বাস্তবতায় আশুগঞ্জে আধুনিক ইউনিট চালু করতে একনেকে একটি প্রকল্পের অনুমোদন দেয়া হয় ২০১৫ সালে। ২০১৮ সালে ২টি ইউনিটকে এক করে প্রকল্পের কাজ শুরু হয়।

    এডিবি ও আইডিবি এবং বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ১ হাজার ৮শ’ কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ প্রায় শেষ। চলছে পরীক্ষামূলক বিদ্যুৎ উৎপাদন।

    প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. আব্দুল মজিদ বলেন, “স্টে-সাইড কমিশনের কাজ শুরু হয়ে গেছে এবং পারফর্মেন্স টেস্ট ও লিয়্যালেবল গান টেস্টও শেষ পর্যায়ে।”

    সংশ্লিষ্টরা জানান, চলতি মাসে উদ্বোধনের পর জাতীয় গ্রীডে যোগ হবে আরও ৪শ’ ২০ মেগাওয়াট বিদ্যুৎ।

    আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এমএম সাজ্জাদুর রহমান বলেন, “আশা করছি যে, এই প্ল্যানটা এ মাসেই চলে আসবে। তাতে সার্বিক বিদ্যুৎ পরিস্থিতির উন্নতি হবে।”

    বর্তমানে আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রে ৬টি ইউনিট চালু আছে। নতুন এই ইউনিটটি চালুর পর আশুগঞ্জ থেকে সব মিলিয়ে জাতীয় গ্রিডে যোগ হবে প্রায় ১ হাজার ৮শ’ মেগাওয়াট বিদ্যুৎ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: