সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

কোন সময় কলা খাওয়া মারাত্মক ভুল জানেন কি?

প্রতিনিধির / ৩৪১ বার
আপডেট : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

পুষ্টিবিদ ডাঃ শিল্পা অরোরা বলেন, কলা পটাশিয়াম, ফাইবার এবং ম্যাগনেশিয়ামের উৎস যা আপনার দেহের বিভিন্ন পুষ্টির প্রয়োজনীয়তা পূরণ করে। এটি শক্তি বাড়ায় এবং খিদে হ্রাস করে। প্রতিদিন কলা অবশ্যই খাওয়া উচিত।

মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের মতে, একটি সঠিক গুণমানের কলাতে মাত্র ৮৯ ক্যালোরি রয়েছে। এতে ম্যাংগানিজ, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন বি৬ রয়েছে এবং কলায় জলের পরিমাণও বেশি ফলে কলা আপনাকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে।

বেঙ্গালুরুর পুষ্টিবিদ ডাঃ অঞ্জু সুদের মতে, কলা অ্যাসিডযুক্ত এবং এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, ফলে সকালে খালি পেটে না খাওয়াই ভালো। শুকনো ফল, আপেল এবং অন্যান্য ফলের সঙ্গে তা মিশিয়ে খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ হ্রাস করতে সাহায্য করতে পারে। এতে থাকা অধিক ম্যাগনেশিয়াম রক্তে ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়ামের মধ্যে ভারসাম্যহীনতা তৈরি করতে পারে। যা কার্ডিওভাসকুলার সিস্টেমে বিরূপ প্রভাব ফেলতে পারে।

আয়ুর্বেদের মতে, সকালে খালি পেটে ফল খাওয়া অবশ্যই এড়িয়ে চলা উচিত। আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডাঃ বিএন সিনহা ব্যাখ্যা করেছেন, ‘প্রযুক্তিগতভাবে খালি পেটে কেবল কলা নয়, যে কোনো ফলমূলই এড়ানো উচিত। আজকাল প্রাকৃতিক ফল পাওয়া শক্ত। আমরা যা কিনেছি তা কৃত্রিমভাবে জন্মেছে এবং ঠিক সকালবেলাতেই তা খাওয়া উচিত নয়। ফলে রাসায়নিক উপস্থিত থাকায় তা ক্ষতিকারক। ফলগুলি সরাসরি খাওয়া এড়িয়ে চলার এক উপায় হলো তা অন্য খাবারের সঙ্গে মিশিয়ে খাওয়া।

সুতরাং সকালে কলা খাওয়া খুবই ভালো, তবে তা অন্যান্য খাবারের সঙ্গে মিশিয়ে। কলা খাওয়ার সবচেয়ে ভালো সময়টা সকালবেলাই, বিশেষত অন্য কোনো ফল বা ওটমিলের সঙ্গে খেলে ওজন হ্রাসের জন্য তা আশ্চর্যজনক কাজ করতে পারে।

সকালের খাবারে কলা যেভাবে অন্তর্ভুক্ত করতে পারেন

> কলা ওটমিল কুকিজ তৈরি করুন। এই খাবারটি স্বাস্থ্যকর তো বটেই পাশাপাশি সুস্বাদুও। এক কাপ ওট, কলা, কাঁচা বাদামের মাখন এবং ম্যাপেল সিরাপ দিয়ে বানিয়ে ফেলুন এই নাশতা।

> তৈরি করতে পারেন বেরি কলা সিরিয়াল। বেরি এবং কলা টুকরো টুকরো করে কেটে এর সঙ্গে স্কিমড দুধ মিশিয়ে নিলেই তৈরি স্বাস্থ্যকর প্রাতরাশ।

> চকলেট কলা স্মুদি খান। কলা, বাদাম দুধ এবং কোকো গুঁড়ার মিশ্রণে যাদু রয়েছে। মসৃণ এবং ক্রিমের মতো এই স্মুদি কেবল সুস্বাদু, পেট ভরাই নয় প্রচণ্ড স্বাস্থ্যকরও।


আপনার মতামত লিখুন :

2 responses to “কোন সময় কলা খাওয়া মারাত্মক ভুল জানেন কি?”

  1. সজিব says:

    আসলে কোন কিছু খাওয়ার আগে জেনে বুঝে খাওয়া উচিত।

    • admin says:

      ধন্যবাদ স্যার আমাদের সাথে থেকে আপনারা মূল্যবান মন্তব্যে জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: