রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৪০ অপরাহ্ন

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

প্রতিনিধির / ১০৭ বার
আপডেট : শনিবার, ৮ অক্টোবর, ২০২২
ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন শুক্রবার উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। এর আগে বিচ্ছিন্ন এই দেশটি ধারাবাহিকভাবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। ব্লিংকেন এমনভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে সেগুলোর ’গতি, মাত্রা ও ব্যাপ্তিতে’ নজিরবিহীন হিসেবে বর্ণনা করেন।

গত ১২ দিনে উত্তর কোরিয়া ছয়টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে সর্বসাম্প্রতিক পরীক্ষাটি বৃহস্পতিবার চালানো হয়। সেদিন দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম) উৎক্ষেপণ করা হয়। একইসাথে, জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে কূটনীতিকরা এই নিয়ে বিতর্কে জড়িত ছিলেন যে তার দুই দিন আগে জাপানের উপর দিয়ে আরেকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে কিভাবে সাড়া দেয়া যায়।

শুক্রবার দেয়া এক বিবৃতিতে ব্লিংকেন বলেন, উত্তর কোরিয়া বা ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অফ কোরিয়া (ডিপিআরকে) শুধুমাত্র এই বছরেই ৪১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, যার মধ্যে ছয়টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছিল।

তিনি ঘোষণা দেন, এর জবাবে ডেমোক্রেটিক পিপল’স রিপাবলিক অফ কোরিয়াতে পেট্রোলিয়াম রফতানির সাথে সংশ্লিষ্ট কর্মকাণ্ড, যেগুলো কিনা ডিপিআরকে এর অস্ত্র কর্মসূচি ও তাদের সামরিক বাহিনীর উন্নয়নে সরাসরি সমর্থন যোগায়, সেগুলোর কারণে দুজন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করছে।

ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্টের অফিস অফ দ্য ফরেন অ্যাসেটস কন্ট্রোল (ওএফএসি), নিউ ইস্টার্ন শিপিং কোং লিমিটেডসহ কোয়েক কি সেং এবং চেন শিহ হুয়ান নামের দুই ব্যক্তির উপর নিষেধাজ্ঞা আরোপ করছে, কারণ তারা ডিপিআরকে-তে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য স্থানান্তর বা সরবরাহে অংশগ্রহণ করেছেন।

বিবৃতিটিতে ব্লিংকেন বলেন, এই নিষেধাজ্ঞার মাধ্যমে ’যুক্তরাষ্ট্র একটি পরিষ্কার বার্তা দিচ্ছে যে যারা ডিপিআরকে’র সামরিক ও অস্ত্রভাণ্ডার উন্নয়নে ও তা বজায় রাখার ক্ষেত্রে সহায়তা করে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া আমরা অব্যাহত রাখব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: