রবিবার, ১৬ জুন ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন

গুচ্ছভুক্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে, খুবিতে ভর্তির আবেদন শুরু সোমবার

প্রতিনিধির / ১৪৬ বার
আপডেট : রবিবার, ১৬ অক্টোবর, ২০২২
গুচ্ছভুক্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে, খুবিতে ভর্তির আবেদন শুরু সোমবার
গুচ্ছভুক্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে, খুবিতে ভর্তির আবেদন শুরু সোমবার

জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ku.ac.bd-তে অনলাইনে আবেদন পদ্ধতি এবং বিভিন্ন স্কুল (অনুষদ) ও ডিসিপ্লিনের (বিভাগ) জন্য আরোপিত শর্তগুলো বিস্তারিতভাবে জানতে পারবে।

এছাড়া kuadmission.online ওয়েবসাইটে গিয়ে ভর্তি সংক্রান্ত আবেদন সম্পন্ন করতে পারবে। শিক্ষার্থীরা ১৭ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত আবেদনের সুযোগ পাবেন। এক বা একাধিক ইউনিটে আবেদনের জন্য ৫শ টাকা খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে দিতে হবে।বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীর প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়ার বিষয়ে দিক-নির্দেশনামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের উত্তীর্ণ শিক্ষার্থীরা খুবির ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের মোট ১৫টি ডিসিপ্লিনে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ‘বি’ ও ‘সি’ ইউনিটের অধীন ১৪টি ডিসিপ্লিনে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। চারুকলা স্কুলের অধীন ডিসিপ্লিনসমূহে এবং স্থাপত্য ডিসিপ্লিনে ভর্তির জন্য পুনরায় বিশেষ ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে। এক্ষেত্রে পরীক্ষাপ্রতি ৩শ টাকা ফি অনলাইনে খুবির ওয়েবসাইটের মাধ্যমে দিতে হবে। আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং ডিসিপ্লিনগুলোর নির্ধারিত শর্তসমূহের ভিত্তিতে পরবর্তীতে চূড়ান্ত মেধা তালিকা প্রস্তুত ও প্রকাশ করা হবে।

এ বছর খুবি সব ডিসিপ্লিনের জন্য নির্ধারিত মোট ১১০৯টি আসনের মধ্যে সাধারণ আসন ছাড়াও মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা সংরক্ষিত থাকবে। এছাড়া প্রতি ডিসিপ্লিনের জন্য বিদেশি শিক্ষার্থীর কোটাসহ প্রতি স্কুলে ১টি করে বিকেএসপি কোটা সংরক্ষিত থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: