শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

‘ডার্টি বোমা’ বানানোর কোনো চিহ্ন পাওয়া য়ায়নি ইউক্রেনে: জাতিসংঘ

প্রতিনিধির / ১২৮ বার
আপডেট : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
'ডার্টি বোমা' বানানোর কোনো চিহ্ন পাওয়া য়ায়নি ইউক্রেনে: জাতিসংঘ
'ডার্টি বোমা' বানানোর কোনো চিহ্ন পাওয়া য়ায়নি ইউক্রেনে: জাতিসংঘ

ভিয়েনা ভিত্তিক সংস্থা আইএইএ এক বিবৃতিতে জানায়, এখন পর্যন্ত সেই সব পরীক্ষা নিরীক্ষা থেকে প্রাপ্ত তথ্য ও উপাত্তের মূল্যায়ন এবং ইউক্রেনের দেওয়া তথ্যের ভিত্তিতে সংস্থাটি অবস্থানগুলোতে অঘোষিত কোনো পারমাণবিক কার্যকলাপ বা পারমাণবিক কার্যকলাপে ব্যবহৃত হতে পারে এমন কোনো উপকরণের ইঙ্গিত খুঁজে পায়নি।

সম্প্রতি রাশিয়া অভিযোগ করেছিল, ইউক্রেনে পারমাণবিক তেজস্ক্রিয়তা সম্পন্ন ‘ডার্টি বোমা’ তৈরির কাজ চলছে। এর প্রমাণ খুঁজতে জাতিসংঘের পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকরা দেশটির সংশ্লিষ্ট স্থানগুলোতে অনুসন্ধান চালায়। কিন্তু ‘ডার্টি বোমা’ বানানোর কোনো চিহ্ন না পাওয়ায় সংস্থাটি এই অভিযোগ খারিজ করে দিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত কিছু দিন আইএইএর পরিদর্শকেরা ইউক্রেনের বিভিন্ন স্থানে পরীক্ষা নিরীক্ষা চালানোর পরিকল্পনা করেছিলেন। সব স্থানেই তাদের যেতে দেওয়া হয়েছে এবং কোনো বাধা ছাড়াই তাদের কাজ চালিয়ে যেতে দেওয়া হয়েছে বলে জানিয়েছে আইএইএ।ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলিনস্কি আইএইএর এই প্রতিবেদনকে স্বাগত জানিয়েছেন। তিনি জানান, এমনটাই হওয়ার কথা ছিল। এটি নিশ্চিত ছিল। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে জেলেনস্কি এই মন্তব্য করেন।

ইউক্রেন আইএইএকে বিষয়টি পরীক্ষা করার জন্য আমন্ত্রণ জানিয়েছিল। দেশটির কর্মকর্তারা তাদের প্রয়োজনীয় সব সুবিধা নিশ্চিত করেছেন, তাদের কাজ করার ক্ষেত্রে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছিল এবং আইএইএর কাছে স্পষ্ট এবং অকাট্য প্রমাণ রয়েছে যে ইউক্রেনের কেউ কোনো ‘ডার্টি বোমা’ তৈরি করেনি বা তৈরি করছে না।জেলেনস্কি আরও জানান, তাদের এই অঞ্চলে এখন একমাত্র নোংরা জিনিসটি হলো মস্কোর সেই ব্যক্তিদের মস্তিষ্ক, যারা দুর্ভাগ্যবশত রাশিয়ার নিয়ন্ত্রণ দখল করে রেখেছে এবং ইউক্রেন ও পুরো বিশ্বকে আতঙ্কিত করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: