রবিবার, ১৬ জুন ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

দখলকৃত অঞ্চল ধরে রাখতে পারছে না রাশিয়া

প্রতিনিধির / ১৩০ বার
আপডেট : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
দখলকৃত অঞ্চল ধরে রাখতে পারছে না রাশিয়া
দখলকৃত অঞ্চল ধরে রাখতে পারছে না রাশিয়া

ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের সীমানায় অন্তর্ভুক্ত করলেও সেগুলোর ওপর নিয়ন্ত্রণ ধরে রাখতে পারছে না রাশিয়া। রুশ বাহিনীর প্রতিরক্ষা ভেঙে কয়েক কিলোমিটার ভেতরে প্রবেশের দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনীয় সেনাদের এই অগ্রগতির বিষয়টি স্বীকার করেছে মস্কো।

ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজিয়াকে নিজেদের অন্তর্ভুক্ত করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণার পর রোববার বিষয়টির বৈধতা দেন দেশটির সাংবিধানিক আদালত।

রাশিয়ার ভূখণ্ডে অন্তর্ভুক্ত করার বিষয়টি কাগজে কলমে স্বীকৃতি দিলেও এলাকাগুলোর দখল রাখতে চ্যালেঞ্জের মুখে পড়েছে রুশ সেনারা।

নতুন এক ভিডিও বার্তায় ভলোদিমির জেলেনস্কি বলেন, সদ্য অন্তর্ভুক্ত করা ওই চারটি অঞ্চলে রুশ বাহিনীর প্রতিরক্ষা ভেঙে ফেলেছে ইউক্রেনীয় সেনারা। এরই মধ্যে এলাকাগুলোর কয়েক কিলোমিটার ভেতরে ইউক্রেনের সেনা প্রবেশ করেছে।

জেলেনস্কি বলেন, আজ আমরা আক্রমণের মাধ্যমে অগ্রসর হতে পেরেছি। একই সঙ্গে বিভিন্ন অঞ্চলে আমাদের সেনারা প্রতিরোধ লড়াই চালিয়ে যাচ্ছে। শত্রুদের দখল থেকে নতুন এলাকা পুনর্দখল করেছি আমরা।

নিজেদের অন্তর্ভুক্ত চার অঞ্চলে ইউক্রেনীয় সেনাদের অগ্রগতির বিষয়টি নিশ্চিত করেছে মস্কো। এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা দফতর জানিয়েছে, ইউক্রেনের সেনারা খেরসনে ঢুকে পড়েছে। তারা অঞ্চলটির দুটি এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে। এ সময় উভয়পক্ষই বেশ ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে বলেও দাবি করা হয়।

এদিকে গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৩ লাখ রিজার্ভ সেনাকে ইউক্রেনে পাঠানোর নির্দেশ দিলেও তাদের বড় একটি অংশ উপযুক্ত বিবেচিত না হওয়ায় ফেরত পাঠানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, রিজার্ভ সেনারা উপযুক্ত না হওয়ায় কাঙ্ক্ষিত লক্ষ্য পূরণ করতে না পারায় খাবারোভস্ক অঞ্চলের সামরিক প্রশাসককে অপসারণ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: