সোমবার, ২০ মে ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

দাম্পত্য সম্পর্ক যেভাবে হার্ট সুস্থ রাখে

প্রতিনিধির / ১৪৪ বার
আপডেট : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
দাম্পত্য সম্পর্ক যেভাবে হার্ট সুস্থ রাখে
দাম্পত্য সম্পর্ক যেভাবে হার্ট সুস্থ রাখে

২০১০ সালে আমেরিকান জার্নাল অব কার্ডিওলজিতে প্রকাশিত এক গবেষণায় পাওয়া যায় যে, যেসব পুরুষ সপ্তাহে অন্তত ২ বার যৌনমিলন করে তাদের হৃদরোগের ঝুঁকি যারা মাসে মাত্র ১ বার যৌনমিলন করে তাদের হৃদরোগের ঝুঁকি অপেক্ষা অনেক কম। ২০১২ সালে প্রকাশিত আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের এক প্রবন্ধে জানা যায় যে, যৌনকর্মের সঙ্গে হার্ট অ্যাটাকের শতকরা ১ ভাগেরও কম সম্পর্ক বিদ্যমান ও যৌনকর্ম হৃদরোগীদের জন্য নিরাপদ। সুস্থ হৃদযন্ত্রের জন্য যৌনকর্ম প্রয়োজন। ক্লিভল্যান্ড ক্লিনিক হাসপাতালের ইন্টারভেনশনাল কার্ডিওলজির মেডিকেল ডাইরেক্টর ডাক্তার দীন নুকতার মতে সুস্থ হৃদযন্ত্র ও বৈধ যৌনকর্ম উভয় উভয়ের জন্য উপকারী, দরকার ও ভালো। যৌনকর্ম যেমন হৃদযন্ত্র ভালো রাখে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়, তেমনি সুস্থ হৃদযন্ত্র যৌনকর্মের মাত্রা ও পরিমাণ বাড়ায়।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন মেডিনোভা মেডিকেলের মেডিসিন ও হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. তৌফিকুর রহমান ফারুক।

যৌনকর্ম একটি ভালো এরোবিক ব্যায়াম যা হৃদযন্ত্র ভালো রাখে। আমেরিকান কলেজ অব স্পোর্টসের মতে এরোবিক ব্যায়াম হল, যে ব্যায়াম শরীরের বড় বড় মাংশপেশিগুলো ব্যবহার করা হয় নিয়মিত ও ছন্দাকারে। এরোবিক ব্যায়াম ওজন কমায়, ফলে ডায়াবেটিস কমায় বা প্রতিরোধ করে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। যেহেতু যৌনকর্ম একটি এরোবিক ব্যায়ামের মতো, তাই পরিমিত যৌনকর্ম উচ্চরক্তচাপ কমায়, বিশেষত মেয়েদের ক্ষেত্রে রক্তচাপ বেশি কমায়।
মহিলাদের অর্গাজমে অক্সিটোসিন নামক হরমোন বের হয় যা শরীরের রক্ত নালি প্রসারিত করে, ফলে সরাসরি রক্তচাপ কমে। যৌনকর্ম মানসিক প্রশান্তি আনে, মানসিক দুশ্চিন্তা ও অস্থিরতা দূর করে, মানসিক চাপ কমায়। স্ট্রেস হরমোন আমাদের হৃদস্পন্দন বাড়ায়, রক্ত নালি সংকুচিত করে, ফলে রক্তচাপ বাড়ায় ও হৃদরোগের ঝুঁকি বাড়ায়। যৌনকর্ম স্ট্রেস হরমোন কমায়, মানসিক প্রশান্তি দেয়, হৃদস্পন্দন স্বাভাবিক রাখে, রক্তচাপ কমায় বা স্বাভাবিক রাখে ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। তাই পরিমিত ও নিয়মিত যৌনকর্ম মানসিক চাপ, বিষণ্ণতা, অবসাদগ্রস্ততা, দুশ্চিন্তা, একাকিত্ব দূর করে মানসিক স্বাস্থ্য ভালো রাখে।

সুস্থ হৃদযন্ত্র ও সুস্থ যৌনকর্মের জন্য সুস্থ জীবনযাত্রা জরুরি, এ কারণে ধুমপান ত্যাগ করতে হবে, নিয়মিত ব্যায়াম করতে হবে, মদ ও এলকোহল বর্জন করতে হবে, মানসিক চাপ কমাতে হবে, পরিমিত ঘুমাতে হবে। যৌনকর্মের এই সুফলতা বেশি দরকার বয়স্ক মানুষের জন্য কারণ বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যৌনকর্ম দক্ষতার চেয়েও সম্পর্কের গভীরতা বেশি দেখা যায়।

তাই স্বাভাবিক ও বৈধ সম্পর্কে বয়স্ক মানুষরাও পরিমিত যৌনকর্মের ফলে তাদের শরীরে রক্ত সরবরাহ স্বাভাবিক থাকে, শরীরে ভালো লাগার অনুভূতি তৈরি হয়, মানসিক দুশ্চিন্তা, অবসাদগ্রস্ততা ও চাপ কমে। তাই গবেষণালব্ধ তথ্য উপাত্ত থেকে ডাক্তার নুকতা সাবধান করেন যে, এ মানসিক প্রশান্তি ও চাপ কমানোর জন্য যৌনকর্ম ভুল জায়গায় করলে হবে না, যার সঙ্গে সুদৃঢ় মানসিক ও শারীরিক সম্পর্ক বিদ্যমান, তার সঙ্গে যৌনকর্ময় এ সুবিধা পাওয়া যাবে, অনিরাপদ ও অবৈধ যৌনকর্মে এসব সুবিধাদি পাওয়া যাবে না।


আপনার মতামত লিখুন :

2 responses to “দাম্পত্য সম্পর্ক যেভাবে হার্ট সুস্থ রাখে”

  1. সজিব says:

    সুন্দর

    • admin says:

      ধন্যবাদ স্যার আমাদের সাথে থেকে আপনারা মূল্যবান মন্তব্যে জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: