রবিবার, ২৩ জুন ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন

দুই ঘণ্টা সার্ভার ডাউন থাকার পর গোটা বিশ্বে ফিরল হোয়াটসঅ্যাপ সেবা

প্রতিনিধির / ১৩৯ বার
আপডেট : মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২
দুই ঘণ্টা সার্ভার ডাউন থাকার পর গোটা বিশ্বে ফিরল হোয়াটসঅ্যাপ সেবা
দুই ঘণ্টা সার্ভার ডাউন থাকার পর গোটা বিশ্বে ফিরল হোয়াটসঅ্যাপ সেবা

ওয়েবসাইট পর্যবেক্ষণকারী এক প্ল্যাটফর্ম জানিয়েছে, ভারতে ১১ হাজারেরও বেশি এবং যুক্তরাজ্যে ৬৮ হাজার ব্যবহারকারী হোয়াটস্যাপের গোলযোগের কথা জানিয়েছে। সিঙ্গাপুরে এ সংখ্যা ১৯ হাজার। যান্ত্রিক গোলযোগের কারণে এই সমস্যা দেখা দেয় বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসতে থাকে অভিযোগ। অনেকেই জানান, হোয়াটসঅ্যাপ গ্রুপে পাঠানো বার্তা পৌঁছচ্ছে না। কেউ আবার বলেন, ব্যক্তিগত ভাবে পাঠানো হোয়াটসঅ্যাপ বার্তা ‘সিঙ্গল টিক’ থেকে ‘ডবল টিক’ হচ্ছে না। তবে সার্বিক ভাবে যে বার্তা আদান-প্রদানে বড় রকমের সমস্যার মুখে পড়ছেন ব্যবহারকারীরা, তা স্পষ্ট ছিল।কেন এমন হচ্ছে, তার কোনও ব্যাখ্যা না দিলেও মেটার তরফে দ্রুত পদক্ষেপের আশ্বাস দেওয়া হয়েছিল ব্যবহারকারীদের। সেই প্রতিশ্রুতি পূরণ করতে অবশ্য লেগে গেল প্রায় দু’টি ঘণ্টা। সূত্রের খবর, ১ ঘণ্টা পঁয়তাল্লিশ মিনিট সাতচল্লিশ সেকেন্ড পর স্বাভাবিক হতে শুরু করে হোয়াটসঅ্যাপ পরিষেবা।

যদিও তত ক্ষণে অন্যান্য সামাজিক মাধ্যমে ত্রাহি রব উঠেছে। হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাচ্ছে না জানাতে তৈরি হয়ে গিয়েছে অজস্র ব্যঙ্গচিত্রও। এক ব্যবহারকারী এমনও লেখেন, ‘‘ফোন ছাড়া থাকা যায়, কিন্তু হোয়াটসঅ্যাপ ছাড়া বোধ হয় যায় না।’’ বিষয়টি যদিও অসম্ভব, কারণ ফোন ছাড়া হোয়াটসঅ্যাপ ব্যবহার করাও সম্ভব নয়। কিন্তু সাধারণ জীবনে এই মেসেঞ্জার পরিষেবা কতটা জরুরি হয়ে পড়েছে তা ওই পোস্টে স্পষ্ট হয়ে যায়।

প্রায় দুই ঘণ্টা সার্ভার ডাউন থাকার পর ভারত, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে হোয়াটসঅ্যাপ পরিষেবা। মঙ্গলবার বেলা ১২টার দিকে যোগাযোগ মাধ্যমটির সার্ভার ডাউনের খবর জানায় সংবাদমাধ্যম এনডিটিভি। এর ফলে বেলা একটার পর থেকে হোয়াটসঅ্যাপে ঢুকতে পারছিল না ব্যবহারকারীরা। যার কারণে বার্তা বিনিময়ও করা যাচ্ছিল না।

ভারত ছাড়াও ইতালি ও তুরস্কের ব্যবহারকারীরা বলছেন, হোয়াটসঅ্যাপে পাঠানো মেসেজ ঠিকমতো ডেলিভারে সমস্যা হচ্ছিল। এর প্রায় দু’ঘণ্টা পর দুপুর ২টো ২০ মিনিট থেকে স্বাভাবিক হতে শুরু করে হোয়াটসঅ্যাপ। তবে পুরো স্বাভাবিক হয়নি। পুরো পরিষেবা স্বাভাবিক হতে সময় লাগবে বলে জানিয়েছে সংস্থাটি।ওয়েবসাইট পর্যবেক্ষণকারী এক প্ল্যাটফর্ম জানিয়েছে, ভারতে ১১ হাজারেরও বেশি এবং যুক্তরাজ্যে ৬৮ হাজার ব্যবহারকারী হোয়াটস্যাপের গোলযোগের কথা জানিয়েছে। সিঙ্গাপুরে এ সংখ্যা ১৯ হাজার। যান্ত্রিক গোলযোগের কারণে এই সমস্যা দেখা দেয় বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: