রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:৫০ অপরাহ্ন

দেশীয় প্রযুক্তিতেই সচল করা হবে ডেমু:রেলমন্ত্রী

প্রতিনিধির / ১২৫ বার
আপডেট : শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
দেশীয় প্রযুক্তিতেই সচল করা হবে ডেমু:রেলমন্ত্রী
দেশীয় প্রযুক্তিতেই সচল করা হবে ডেমু:রেলমন্ত্রী

রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, দেশীয় প্রযুক্তিতেই সচল করা হবে সব কয়টি ডেমু। ডেমুগুলো সচল করতে কোনো অবস্থাতেই চীন কিংবা ভিনদেশি প্রকৌশলী অথবা প্রতিষ্ঠানের দ্বারস্থ হওয়া লাগবে না।

আমাদের রেলেই দক্ষ প্রকৌশলী ও জনবল রয়েছে। ইতোমধ্যে আমরা অচল ডেমু দেশীয় প্রযুক্তিতেই সচল করেছি। আরও ১৪টি ডেমু দেশীয় প্রযুক্তিতেই সচল করা হবে।বৃহস্পতিবার মন্ত্রণালয় এবং রেল বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও মাঠপর্যায়ের প্রকৌশলীদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সচল ডেমু বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন করছে। সংশ্লিষ্ট কর্মকর্তা-কারিগরদের উৎসাহ প্রদান করতে হবে। প্রায় ৬০০ কোটি টাকার ডেমু অচল পড়ে থাকতে পারে না।বৈঠকে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে সব কয়টি ডেমু সচলের নির্দেশনা দেওয়া হয়েছে। দ্রুত সময়ের মধ্যে কমিটি ডেমুভিত্তিক কন্ডিশন রিপোর্ট তৈরি ও বিভিন্ন মেয়াদে মেরামতের জন্য পূণার্ঙ্গ প্রস্তাব উত্থাপন করবে।

সভায় দেশীয় প্রযুক্তি ব্যবহার করে ডেমু সচল করার ইতিবৃত্ত ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন অতিরিক্ত মহাপরিচালক (আরএস) মঞ্জুর উল আলম চৌধুরী।

কারিগরি দিক তুলে ধরে দেশীয় সাশ্রয়ী প্রযুক্তির বিষয়টি তুলে ধরেন প্রকৌশলী আসাদুজ্জামান। মন্ত্রী সব বিষয় অবগত হয়ে এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন এবং স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে পর্যায়ক্রমে সব ডেমু সচল করার নির্দেশনা দেন।

সভায় রেল সচিব ড. হুমায়ুন কবীর, রেলওয়ে মহাপরিচালক ডিএন মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান, পূবাঞ্চল রেলের জিএম জাহাঙ্গীর হোসেন, পশ্চিমাঞ্চল রেলের জিএম অসীম কুমার তালুকদারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: