রবিবার, ২৩ জুন ২০২৪, ১২:২৩ পূর্বাহ্ন

নৌবাহিনীতে পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন

প্রতিনিধির / ১৯৪ বার
আপডেট : শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২
নৌবাহিনীতে পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন
নৌবাহিনীতে পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন

বাংলাদেশ নৌবাহিনী ২০২৩-এ ব্যাচে নৌবাহিনীর জাহাজের জন্য টেকনিক্যাল শাখায় ডাইরেক্ট এন্ট্রি আর্টিফিশার চতুর্থ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। আগ্রহী যোগ্য প্রার্থীরা কেবল অনলাইনে আবেদন করতে পারবেন।

যেভাবে আবেদন
ডাইরেক্ট এন্ট্রি আর্টিফিশার চতুর্থ পদে ইতিমধ্যে অনলাইনে আবেদন শুরু হয়েছে। ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনের জন্য এই ওয়েবসাইটে প্রবেশ করে ‘অ্যাপ্লাই নাউ/ চেক নাউ’ অপশনে ক্লিক করে আবেদনের পদ্ধতি অনুসরণ করতে হবে। এরপর প্রার্থীকে ব্যাংকিং/ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা জমা দিতে হবে। আবেদন ফি ২০০ টাকা পাঠাতে হবে। আবেদন ফি পাঠানোর পর সঠিক তথ্য দিয়ে অনলাইনে আবেদন ফরমটি পূরণ করতে হবে। পূরণ করা শেষে ফরমটি ডাউনলোড করে পরীক্ষার দিন প্রয়োজনীয় কাগজপত্রসহ সঙ্গে আনতে হবে। যদি কেউ প্রথমে আবেদন ফরমটি ডাউনলোড করতে ব্যর্থ হন, তাহলে আবার লগইন করে ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

আবেদনের শিক্ষাগত যোগ্যতা
আবেদনের জন্য এসএসসি বা সমমান পাস এবং পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। ইঞ্জিনিয়ারিং শাখার জন্য শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমা ইন মেরিন টেকনোলজি/ পাওয়ার/ মেকানিক্যাল/ রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং। ইলেকট্রিক্যাল শাখার জন্য ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল ডিগ্রি থাকতে হবে।। রেডিও ইলেকট্রিক্যাল শাখায় আবেদন করতে ডিপ্লোমা ইন ইলেকট্রনিকস/ কম্পিউটার/ ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ডিগ্রি থাকতে হবে। অর্ডিন্যান্স শাখার জন্য ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল/ মেকানিক্যাল/ মেকাট্রনিকস পাস হতে হবে। সব শাখায় আবেদনের জন্য কমপক্ষে সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

অন্যান্য যোগ্যতা
বিজ্ঞপ্তি অনুসারে ডাইরেক্ট এন্ট্রি আর্টিফিশার চতুর্থ পদে আবেদনের জন্য ১ জানুয়ারি ২০২৩ তারিখে প্রার্থীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩০ থেকে ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি। বয়স ও উচ্চতা অনুযায়ী নির্দিষ্ট ওজন ও চোখের দৃষ্টি ৬/৬। বৈবাহিক অবস্থা: বিবাহিত/ অবিবাহিত।

প্রয়োজনীয় কাগজপত্র
এসএসসি/সমমান পাস পরীক্ষার মূল অথবা শিক্ষা বোর্ডের দেওয়া সাময়িক সনদ, সনদের ফটোকপির সত্যায়িত কপি, মূল মার্কশিট/ মার্কশিটের সত্যায়িত ফটোকপি, প্রশংসাপত্র, প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড, পেশাগত ডিপ্লোমার মূল/ সাময়িক সনদ, মূল মার্কশিট ও মূল প্রশংসাপত্রসহ পরীক্ষার দিন উপস্থিত থাকতে হবে। এ ছাড়া নাগরিকত্ব সার্টিফিকেট ও চারিত্রিক সার্টিফিকেট, জন্মনিবন্ধন/ জাতীয় পরিচয়পত্র, অভিভাবকের সম্মতিপত্র ও প্রার্থীর সদ্য তোলা ১৫ কপি পাসপোর্ট সাইজের ছবি, মাতার এক কপি ও পিতার এক কপি ছবি সঙ্গে আনতে হবে।

বাছাইপ্রক্রিয়া
ডাইরেক্ট এন্ট্রি আর্টিফিশার চতুর্থ পদে মোট ১০০ জনকে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত সব সার্টিফিকেট/ কাগজপত্রসহ ভর্তিকেন্দ্রে উপস্থিত থাকতে হবে। প্রার্থীর সব কাগজপত্র সঠিক পাওয়া গেলে মনোনীত প্রার্থীদের প্রাথমিক বাছাই ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক বাছাই ও চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা ও মৌখিক পরীক্ষা বিএন ডকইয়ার্ড, নিউ মুরিং, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।

সুযোগ-সুবিধা
নিয়োগ পাওয়ার পর সরকারের নির্ধারিত সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। এ ছাড়া বিনা মূল্যে পোশাক, থাকা, খাওয়া ও চিকিৎসার সুবিধা, কম মূল্যে পরিবারের জন্য রেশন ক্রয়ের সুবিধা, অবসর গ্রহণকালে অবসর ভাতা ও গ্র্যাচুইটির সুবিধা, চাকরিকালে যোগ্যতার ভিত্তিতে নন কমিশন্ড অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার এবং বিশেষ যোগ্যতার একজন নাবিকের ক্ষেত্রে কমিশন্ড অফিসার পদে পদোন্নতির সুযোগ রয়েছে।

চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে বা পঙ্গু হলে বিমাসুবিধা এবং পরিবারের জন্য আর্থিক সুবিধা, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বিদেশ ভ্রমণের মাধ্যমে আর্থিক সচ্ছলতা অর্জনের সুযোগ, সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এবং নৌবাহিনীর স্কুল/ কলেজে অধ্যয়নের সুযোগ, বাসস্থানপ্রাপ্তি ও সামরিক হাসপাতালগুলোয় চিকিৎসার সুবিধা পাওয়ার সুযোগ।

বিস্তারিত জানতে যোগাযোগ
পরিচালক, পারসোনাল সার্ভিসেস পরিদপ্তর, নৌবাহিনী সদর দপ্তর, বনানী, ঢাকা। ফোন: (০২) ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১৫, হেল্পলাইন: ০১৭৬৯-৭০২২১৫। ওয়েবসাইট: www.joinnavy.navy.mil.bd

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: