রবিবার, ২৩ জুন ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি বাতিল করলো “অস্ট্রেলিয়া”

প্রতিনিধির / ১৩২ বার
আপডেট : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২
পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি বাতিল করলো "অস্ট্রেলিয়া"
পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি বাতিল করলো "অস্ট্রেলিয়া"

২০১৮ সালে আনুষ্ঠানিকভাবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় অস্ট্রেলিয়ার স্কট মরিসন সরকার। তেল আবিব থেকে দূতাবাসও সরিয়ে নিয়ে যায় পশ্চিম জেরুজালেমে।

পেনি অং আরও বলেন, অস্ট্রেলিয়া ইসরায়েলের বন্ধু হিসেবেই থাকবে। তবে জেরুজালেমের স্ট্যাটাস নিয়ে অস্ট্রেলিয়ার দীর্ঘদিনের যে অবস্থান, তার ওপরই জোর দিচ্ছে সরকার। অস্ট্রেলিয়ার দূতাবাস বরাবর তেল আবিবেই ছিল। স্কট মরিসন সরকার সেই অবস্থান বদলে ফেলেছিল। সাবেক প্রধানমন্ত্রী যে রাজনৈতিক চাল চেলেছেন, তাতে দেশের বিভিন্ন কমিউনিটিতে বিভক্তি তৈরি হয়েছে।

পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি বাতিল করলো অস্ট্রেলিয়া। মঙ্গলবার (১৮ অক্টোবর) এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানায় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইসরায়েল ও ফিলিস্তিন সংকটের দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধান চায় অস্ট্রেলিয়া, এমন মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেনি অং। বলেন, আন্তর্জাতিক স্বীকৃত সীমানায় দুই দেশের শান্তিপূর্ণ সহাবস্থান ও নিরাপত্তাকেই গুরুত্ব দেয় ক্যানবেরা।

শান্তি প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় এমন কোনো পদক্ষেপে দেবে না সমর্থন। সে কারণেই বিগত সরকারের আমলে গৃহীত সিদ্ধান্তটি পুনর্বিবেচনার সিদ্ধান্ত বলে জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: