শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

পাল্টা যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ ইরানের।

প্রতিনিধির / ৮৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
পাল্টা যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ ইরানের।
পাল্টা যুক্তরাজ্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ ইরানের।

সন্ত্রাসবাদে সমর্থন, সহিংসতা উসকে দেওয়া ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে নয়জন ব্রিটিশ নাগরিক ও তিনটি ব্রিটিশ প্রতিষ্ঠানের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান।ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার (১৯ অক্টোবর) বিকেলে প্রকাশিত এক বিবৃতিতে একথা জানিয়ে বলেছে, কিছু ইউরোপীয় দেশ ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ‘পাল্টা জবাব’ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হলো।

বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন, সহিংসতা সৃষ্টি ও উসকে দেওয়ার পাশাপাশি মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ব্রিটেনের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো। এসব ব্রিটিশ ব্যক্তি ও প্রতিষ্ঠান ইরানের সাম্প্রতিক সহিংসতা ও দাঙ্গা সৃষ্টি ও তা উসকে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

নিষেধাজ্ঞার শিকার ব্রিটিশ ব্যক্তিরা ইরানে প্রবেশের ভিসা পাবেন না ও তাদের যেকোনো সম্পদ জব্দ করা হবে।সন্ত্রাসবাদ, ঘৃণা ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ভূমিকা রাখার ব্যাপারে ব্রিটিশ সরকারের আন্তর্জাতিক প্রতিশ্রুতির কথাও স্মরণ করিয়ে দিয়েছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, ব্রিটিশ প্রতিশ্রুতি রক্ষা করতে না পারার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপকৃত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো প্রধান ভূমিকা পালন করেছে।

ইউরোপীয় ইউনিয়ন গত সোমবার ইরানের ১১ কর্মকর্তা ও চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরানের পক্ষ থেকে ব্রিটেনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

বাধ্যতামূলক হিজাব পরিধান আইন লঙ্ঘনের দায়ে আটক কুর্দি তরুণী মাহসা আমিনির নিরাপত্তা হেফাজতে মৃত্যুকে কেন্দ্র করে ইরানে যে সহিংসতা চলছে তা নিয়ন্ত্রণে ভূমিকা রাখার কারণে ইরানের এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: