রবিবার, ২৩ জুন ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন

পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

প্রতিনিধির / ১৩১ বার
আপডেট : বুধবার, ১২ অক্টোবর, ২০২২
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন
পুঁজিবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১২ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ছয় পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪২৮ ও ২৩১৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৯৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টি কোম্পানির, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইন্দোবাংলা ফার্মা, জেএমআই হসপিটাল, বিএসসি, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লাফার্জহোলসিম, সী পার্ল ফুড, অরিয়ন ইনফিউশন ও পেপার প্রোসেসিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৯টির, কমেছে ২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৫টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে সাত কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২২


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: