শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন

পেলে-ম্যারাডোনাকে ছাড়িয়ে সর্বকালের সেরা মেসি!

প্রতিনিধির / ৮১ বার
আপডেট : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
পেলে-ম্যারাডোনাকে ছাড়িয়ে সর্বকালের সেরা মেসি!
পেলে-ম্যারাডোনাকে ছাড়িয়ে সর্বকালের সেরা মেসি!

ফুটবলে সর্বকালের সেরা কে? এমন বিতর্কে দীর্ঘকাল দুটো নাম নিয়ে হয়েছে তর্কবিতর্ক। পেলে সেরা নাকি ম্যারাডোনা, এই বিতর্কে নতুন করে যোগ হয়েছে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর নামও। তবে মেসির নামটাই বেশি জোরেশোরে উচ্চারিত হয় ভিন্ন দুই প্রজন্মের দুই সেরার সঙ্গে। তবে সে বিতর্ক নতুন করে উসকে দিয়েছে ফুটবলবিষয়ক ওয়েবসাইট ফোরফোরটু।

ফুটবলের সর্বকালের সেরা নিয়ে বিতর্ক নতুন করে উসকে দিয়েছে ফোরফোরটু। সম্প্রতি সর্বকালের সেরা ১০০ ফুটবলার বাছাই করার চেষ্টা করেছে তারা। সেই তালিকা প্রকাশ করতেই নতুন করে শুরু হয়েছে তর্কবিতর্ক। সেরার তালিকায় পেলে-ম্যারাডোনাকে হটিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।

ফোরফোরটু-এর এই তালিকায় জায়গা পেয়েছেন কাকা, লুইস ফিগো, মারিও ক্যাম্পেস, লেভ ইয়াসিন, রবার্তো কার্লোস, হাভিয়ের জানেত্তিরাও। কাকা আছেন তালিকার ৯৮তম স্থানে। জানেত্তি ৯৬, ফিগো ৯৪, কার্লোস ৯০ ও ইয়াসিন আছেন ৩১ নম্বর স্থানে।

ওয়েবসাইটটির এই সেরা তালিকা বিতর্ক উসকে দিয়েছে নানা কারণে। ফুটবল ইতিহাসের সেরা নম্বর নাইন ধরা হয় ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো লিমাকে। দুটি বিশ্বকাপ শিরোপার মালিক রোনালদো খেলেছেন তিনটি ফাইনাল। এর মধ্যে এক বিশ্বকাপে জিতেছেন সেরা ফুটবলারের পুরস্কার গোল্ডেন বল। আর ২০০২ বিশ্বকাপে বিশ্বকাপ শিরোপা জয়ের পথে জিতেছেন সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেনবুট। অথচ তিনি আছেন তালিকার ১০ নম্বরে। চমক হয়ে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেডের আইরিশ কিংবদন্তি জর্জ বেস্টের সপ্তম স্থানে থাকাটাও।

তবে সবচেয়ে বড় চমক পেলের সেরা তিনে জায়গা না পাওয়া। লিওনেল মেসি, ম্যারাডোনা ও ক্রিস্টিয়ানো রোনালদোর পর চতুর্থ স্থানে রয়েছেন তিনি। সেরা ছয়ে আছেন জিনেদিন জিদান ও ইয়োহান ক্রুইফও।

পেলে ও ম্যারাডোনার নামের পাশে বিশ্বকাপ শিরোপা থাকলেও মেসি এখনও পারেননি বিশ্বকাপ জিততে। গ্রেটেস্ট শো অন আর্থের মঞ্চে মেসির সেরা সাফল্য ২০১৪ বিশ্বকাপে ফাইনাল খেলা। শিরোপা না জিতলেও সে আসরের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতেছিলেন মেসি। জাতীয় দলের হয়ে ২০২১ সালে জেতেন মহাদেশীয় শিরোপা কোপা আমেরিকা

ক্লাব ক্যারিয়ারে মেসির অবশ্য অপূর্ণতা বলে কিছুই নেই। বার্সেলোনার জার্সিতে লিগ শিরোপা ছাড়াও জিতেছেন চারটি চ্যাম্পিয়ন্স লিগ। এ ছাড়া পিএসজির হয়ে আছে লিগ শিরোপা।

ফোরফোরটু -এর তালিকার সেরা দশ ফুটবলার-

১. লিওনেল মেসি (আর্জেন্টিনা)
২. ডিয়েগো ম্যারাডোনা (আর্জেন্টিনা)
৩. ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল)
৪. পেলে (ব্রাজিল)
৫. জিনেদিন জিদান (ফ্রান্স)
৬. ইয়োহান ক্রুইফ (নেদারল্যান্ড)
৭. জর্জ বেস্ট (আয়ারল্যান্ড)
৮. ফ্রাঞ্জ বেকেনবাওয়ার (জার্মানি)
৯. ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি)
১০. রোনালদো নাজারিও (ব্রাজিল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: