সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

প্রচারণা শেষ: ইতালিতে ভোট আজ

প্রতিনিধির / ৯৪ বার
আপডেট : রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২
ইতালিতে ভোট
ইতালিতে ভোট

ইতালিতে আজ রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে সংসদীয় নির্বাচন। এরই মধ্যে রাজনৈতিক নেতারা তাদের প্রচারাভিযান শেষ করেছেন। স্থানীয় সময় শনিবার প্রচারণা নিষিদ্ধ করা হয়। চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে এই নির্বাচনকে গুরুত্বপূর্ণ বলে ধরা হচ্ছে। জনমত জরিপে উঠে এসেছে, এবারের নির্বাচনে জয়ী হতে পারেন ডানপন্থিরা।

জানা গেছে, ব্রাদার্স অব ইতালি দলের প্রধান জর্জিয়া মেলোনি নির্বাচনি দৌড়ে এগিয়ে রয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী জিউসেপ কন্তে সমর্থকদের বলেছেন, ভোটটি ঐতিহাসিকভাবে তাৎপর্যপূর্ণ।

ভ্লাদিমির পুতিন ২০১৮ সালে চতুর্থ মেয়াদে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। ঐ সময় পুতিনকে অভিনন্দন জানাতে ব্রাদার্স অব ইতালি দলের প্রধান জর্জিয়া মেলোনি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছিলেন, ‘রাশিয়ার এই নির্বাচন জনগণের ইচ্ছার দ্ব্যর্থহীন প্রতিফলন।’ ইউরোপ ও রাশিয়া যুদ্ধের জন্য এই নির্বাচন গুরুত্বপূর্ণ মনে হলেও ভোটাররা দেখবেন জ্বালানির মূল্য সাশ্রয়ের বিষয়টি, যেখানে এখন খরচ আকাশচুম্বী।

মারিও দ্রাঘির অধীনে বিদায়ি জাতীয় ঐক্যের সরকার এরই মধ্যে ইতালীয়দের সাহায্য করার জন্য ৫৯ বিলিয়ন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু অস্টিয়ার সমুদ্রের ধারে এরিকা অভিযোগ করেন, তার কেনাকাটার বিল চরমে পৌঁছেছে।

এই নির্বাচনে জয়ের মধ্য দিয়ে মেলোনি ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। মাত্তেও সালভিনির লিগ ও সিলভিও বেরলুসকোনির ফোরজা ইতালিয়াকে নিয়ে ডানপন্থি সরকার গঠন করতে পারে তার দল। মেলোনি বিলিয়ন ডলার ট্যাক্স কমানো ও যারা এক লাখ ইউরোর চেয়ে কম আয় করেন, তাদের জন্য ফ্ল্যাট ট্যাক্সের ব্যবস্থা করার প্রতিশ্রুতি দিয়েছেন। এদিকে মেলোনির মূল প্রতিদ্বন্দ্ব্বী মধ্য-বাম ডেমোক্রেট পার্টির নেতা এনরিকো লেত্তাও কম নন। তিনি বলেছেন, ‘জর্জিয়া মেলোনি জয় পেলে আন্তর্জাতিক পরিমণ্ডলে যারা খুশি হবেন, তারা হলেন ডোনাল্ড ট্রাম্প, ভ্লাদিমির পুতিন ও ইউরোপের ভিক্টর অরবান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: