বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:৩২ পূর্বাহ্ন

প্রতিদিন কতটুকু পানি পান করলে শরীর সুস্থ থাকবে!

প্রতিনিধির / ১৫৮ বার
আপডেট : সোমবার, ১৭ অক্টোবর, ২০২২
প্রতিদিন কতটুকু পানি পান করলে শরীর সুস্থ থাকবে!
প্রতিদিন কতটুকু পানি পান করলে শরীর সুস্থ থাকবে!

প্রতিদিন পর্যাপ্ত পানি পান করলে সুস্থ ও ফিট থাকা সম্ভব। পানি শরীরকে হাইড্রেটেড রাখে এবং ময়লা দূর করতে সাহায্য করে। কিন্তু, শরীর পরিষ্কার রাখার জন্য কতটুকু পান করা উচিত? এই প্রশ্নের উত্তর বেশির ভাগ মানুষই জানেন না।পানি কম খেলে শরীরে পানিশূন্যতা দেখা দেয়। যার কারণে মাথাব্যথা, ক্লান্তি, মাথা ঘোরা, দুর্বলতা, শুষ্ক মুখ, শুকনো কাশি, নিম্ন রক্তচাপ, পা ফোলা, কোষ্ঠকাঠিন্য, গাঢ় রঙের প্রস্রাবের মতো সমস্যা হতে পারে।

অন্যদিকে, আপনি যদি খুব বেশি পানি পান করেন তবে এটি অতিরিক্ত হাইড্রেশনের অবস্থার কারণ হতে পারে। যার কারণে ঘন ঘন প্রস্রাব হওয়া, শরীরে ইলেক্ট্রোলাইটের অভাব, বমি বমি ভাব, হাত-পায়ের রং পরিবর্তন, পেশিতে খিঁচুনি, মাথাব্যথা এবং ক্লান্তি অন্তর্ভুক্ত।হার্ভার্ড মেডিক্যাল স্কুল বলে যে আপনার যে পরিমাণ পানি প্রয়োজন তা নির্ভর করে আপনার বয়স, শারীরিক কার্যকলাপ, লিঙ্গ, তাপমাত্রা এবং শরীরের ওজনের উপর। কিন্তু তারপরও, বিশেষজ্ঞরা প্রতি ঘন্টায় ২ থেকে ৩ কাপ পানি পান করার পরামর্শ দেন।

আবহাওয়া গরম থাকলে বা আপনি ব্যায়াম করছেন, এই পরিমাণ বাড়তে পারে। একই সময়ে, একজন সুস্থ ব্যক্তির দিনে ২-৩ লিটার পানি প্রয়োজন। যেমন, প্রস্রাবের রং দেখে আপনি পানি কম পান করছেন নাকি বেশি তা জানতে পারবেন। যদি আপনার প্রস্রাব গাঢ় হলুদ রঙের হয়, তবে এটি ডিহাইড্রেশনের লক্ষণ হতে পারে। একই সময়ে, ঘন ঘন সাদা রঙের প্রস্রাব অতিরিক্ত হাইড্রেশনের লক্ষণ হতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Categories

%d bloggers like this:
%d bloggers like this: