শনিবার, ২৫ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

প্রথম জাতীয় বায়োটেকনোলজি অলিম্পিয়াড-২০২২ শুরু কাল

প্রতিনিধির / ১১৭ বার
আপডেট : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
প্রথম জাতীয় বায়োটেকনোলজি অলিম্পিয়াড-২০২২ শুরু কাল
প্রথম জাতীয় বায়োটেকনোলজি অলিম্পিয়াড-২০২২ শুরু কাল

শুক্রবার (১১ নভেম্বর) সকালে জাবির বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ও বায়োটেক ক্লাবের আয়োজনে জাবির স্কুল অ্যান্ড কলেজে অলিম্পিয়াড শুরু হয়।বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান। সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. উম্মে সালমা যোহরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জীবন ধারায় নতুন বেগ, সমৃদ্ধির জন্য বায়োটেক এই স্লোগানকে ধারণ করে দেশে প্রথম জাতীয় বায়োটেকনোলজি অলিম্পিয়াড-২০২২ আয়োজন করা হয়েছে। এতে সারাদেশের হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন।

অধ্যাপক ড. উম্মে সালমা যোহরা বলেন, বায়োটেকনোলজি ডিপার্টমেন্ট বাংলাদেশে প্রথমে খুলনা বিশ্ববিদ্যালয়ে ১৯৯৫ সালে খুলেছিল। আসলে আমরা দেখি যে দেশে বায়োলজি অলেম্পিয়াড আছে, গণিত অলিম্পিয়াড আছে কিন্তু বায়োটেকনোলজি অলিম্পিয়াড নেই। তাই আমাদের বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি বিভাগের আয়োজনে এই অলেম্পিয়াডের আয়োজন করা হয়েছে। এটার উদ্দেশ্য হচ্ছে সাধারণ মানুষের ভেতর বায়োটেকনোলজির একটি পরিষ্কার ধারণা দেওয়া৷অলিম্পিয়াডটি আয়োজনে সহযোগিতা করেছে বায়োজিন কসমেসিউটিক্যাল, ন্যাশনাল ইনিস্টিউট অ্যান্ড বায়োটেকনোলজি ফার্মিং ফর ফিউচার বাংলাদেশ ও জাতীয় বিজ্ঞান জাদুঘর।প্রতিযোগিতায় ৩০ টি বিশ্ববিদ্যালয় ও অন্তত ৫০টি স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। শিক্ষার্থীদের তিনটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: