শনিবার, ২৫ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে প্রাণহানি বেড়ে ৭২

প্রতিনিধির / ১১৯ বার
আপডেট : শনিবার, ২৯ অক্টোবর, ২০২২
ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে প্রাণহানি বেড়ে ৭২
ফিলিপাইনে-বন্যাভূমিধসে-প্রাণহানি

ক্রান্তীয় ঝড় নালগা দক্ষিণ ফিলিপাইনে আঘাত হানার ফলে প্রবল বর্ষণের কারণে হওয়া আকস্মিক বন্যা ও ভূমিধসে অন্তত ৭২ জন মারা গেছেন। শনিবার দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।মুষলধারে বৃষ্টি ও ঝড়ের ফলে রাতারাতি আকস্মিক বন্যা শুরু হয়। যার ফলে মিন্দানাও দ্বীপের তিন লাখ মানুষ বাসকারী শহর কোটাবাটো ও এর আশপাশের এলাকার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হয়।মুসলিম স্বায়ত্তশাসিত মিন্দানাও- এর স্বরাষ্ট্রমন্ত্রী নাগুইব সিনারিম্বো বলেছেন, ক্ষতিগ্রস্তদের বেশিরভাগই বন্যার পানিতে ভেসে গেছে।

তিনি বলেন, মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে মিন্দানাও প্রদেশের তিনটি শহর।তিনি আরো বলেন, ‘আমি আশা করি হতাহতের সংখ্যা আর বাড়বে না। তবে এখনো কিছু এলাকা রয়েছে যেখানে আমরা পৌঁছাতে পারিনি।’

সিনারিম্বো বলেন, নিচু গ্রামগুলোতে বন্যার পানি দ্রুত বেড়েছে, কিছু গ্রামবাসী বাড়ির ছাদে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। সেনা সৈন্য, পুলিশ ও স্বেচ্ছাসেবকরা যেখান থেকে তাদের উদ্ধার করেছে।সিনারিম্বো আরো বলেছেন, কোটাবাটো শহরের মতো অনেক এলাকা, যেগুলোতে অনেক বছর ধরে বন্যা হয়নি, সেগুলোও রাতারাতি জলাবদ্ধ হয়ে গেছে।চলতি বছর ফিলিপাইন দ্বীপপুঞ্জে আঘাত হানা ১৬তম ঝড় নালগাই। দেশটিতে প্রতি বছর গড়ে ২০টি ঝড় আঘাত হানে।

ম্যানিলার প্রাদেশিক আবহাওয়া অফিস বলেছে যে এই ঝড়-বৃষ্টির কারণ গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ন্যালগে। যা উত্তর ফিলিপাইনের দিকে অগ্রসর হয়েছে।সিভিল ডিফেন্স অফিসের আবহাওয়ার পূর্বাভাসকারী স্যাম ডুরান বলেছেন, ঘূর্ণিঝড় ন্যালগের কারণে প্রায় ৭ হাজার মানুষকে সুরক্ষিতভাবে ঝড়ের কবল থেকে সরিয়ে নেয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: