শুক্রবার, ২৪ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন

বঙ্গোপসাগরে ‘সিত্রাং’য়ের গতি ঘণ্টায় ১২০ কিমি

প্রতিনিধির / ১৪৯ বার
আপডেট : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
বঙ্গোপসাগরে ‘সিত্রাং’য়ের গতি ঘণ্টায় ১২০ কিমি
বঙ্গোপসাগরে ‘সিত্রাং’য়ের গতি ঘণ্টায় ১২০ কিমি

আগামী দু-দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপও সৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। এই লঘুচাপটিই ঘূর্ণিঝড় ‘সিত্রাং’য়ে রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

এদিকে ভারতীয় আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানায়, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে বাতাসের একটি ঘূর্ণন সৃষ্টি হয়েছে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। এই নিম্নচাপ ২২ অক্টোবর সকালের মধ্যে সেটি আরও গভীর নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার প্রবল আশঙ্কা রয়েছে।এছাড়া যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস) সর্বশেষ পূর্বাভাসে জানিয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হচ্ছে। এটি লঘুচাপটি আগামী ২১ অক্টোবরের মধ্যে নিম্নচাপে রূপ নিতে পারে; যেটি ২২ থেকে ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ের শক্তি অর্জনের প্রবল আশঙ্কা রয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, সম্ভাব্য ঘূর্ণিঝড়টি ৮০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগের উপর দিয়ে স্থলভাগে আঘাত করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।এছাড়া এই লঘুচাপের প্রভাবে ২৫ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ভারি ‍বৃষ্টিপাত হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে জিএফএস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: