বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার সতর্কতা

প্রতিনিধির / ২৯০ বার
আপডেট : বুধবার, ১২ জুলাই, ২০২৩
বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার সতর্কতা
বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার সতর্কতা

জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার শঙ্কায় নিজ নিজ দেশের নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস ও অস্ট্রেলিয়ার হাইকমিশন।

মঙ্গলবার (১১ জুলাই) দুপুরে ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের ওয়েবসাইটে ‘ডেমোনেস্ট্রেশন অ্যালার্ট’ শিরোনামে সতর্কতা জারি করা হয়। অপরদিকে এক বিবৃতিতে সতর্কতা জারি করে অস্ট্রেলিয়ান হাইকমিশন।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নাগরিক নিরাপত্তা, মানবাধিকার ও গণতন্ত্রবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল ঢাকায় আসার দিনই দূতাবাসের পক্ষ থেকে সতর্কতার এই ঘোষণা দেয়া হলো।

আর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলও দুই সপ্তাহের সফরে ঢাকায় রয়েছেন।যুক্তরাষ্ট্রের সতর্কবার্তায় বলা হয়, ২০২৪ সালের জানুয়ারি কিংবা তার আগে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। এর মধ্যেই রাজনৈতিক দলগুলো দেশজুড়ে সমাবেশ ও নির্বাচনকেন্দ্রিক কার্যক্রম শুরু করেছে।আর নির্বাচন যত ঘনিয়ে আসবে, রাজনৈতিক কর্মকাণ্ড আরও বাড়তে পারে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র নাগরিকদের সতর্কতা অবলম্বন করে চলাফেরা করা উচিত। মনে রাখা উচিত, শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মসূচি যে কোনো সময় সংঘর্ষ কিংবা সহিংসতায় রূপ নিতে পারে।

নাগরিকদের সতর্ক করে যুক্তরাষ্ট্র দূতাবাস বলে, বিক্ষোভ এড়িয়ে আপনাকে সতর্ক অবস্থানে থাকতে হবে। এ ছাড়া ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা ছাড়াও স্থানীয় ঘটনাসহ পারিপার্শ্বিক বিষয়ে সচেতন থাকতে হবে। পাশাপাশি পরবর্তী আপডেটে নজর রাখতে হবে।

অস্ট্রেলিয়ার হাইকমিশনের বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে নির্বাচনের আগপর্যন্ত জনগণের বিক্ষোভ এবং সমাবেশসহ রাজনৈতিক কার্যকলাপ বৃদ্ধি পেতে পারে। এসব বিক্ষোভ-সমাবেশ সহিংস হয়ে উঠতে পারে। বিবৃতিতে অস্ট্রেলীয় নাগরিকদের বিক্ষোভ এবং সমাবেশ এড়িয়ে চলার অনুরোধ জানানো হয়।প্রসঙ্গত, বুধবার (১২ জুলাই) ঢাকায় সমাবেশ ডেকেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ

Categories

%d bloggers like this:
%d bloggers like this: