মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

বিএনপির দ্বিতীয় দফা সংলাপ শুরু আজ

প্রতিনিধির / ৮৭ বার
আপডেট : রবিবার, ২ অক্টোবর, ২০২২
বিএনপির দ্বিতীয় দফা সংলাপ শুরু আজ
বিএনপির দ্বিতীয় দফা সংলাপ শুরু আজ

সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে দ্বিতীয় দফা সংলাপে বসছে বিএনপি। সংলাপের প্রথম দিন রোববার (২ অক্টোবর) গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে কল্যাণ পার্টির সঙ্গে সংলাপে বসবেন বিএনপি নেতারা।

দেশ রূপান্তরকে এ কথা জানিয়েছেন দলটির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান। তিনি বলেন, দ্বিতীয় দফা সংলাপের মাধ্যমে চূড়ান্ত হবে ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা। প্রথম পর্বে যাদের সঙ্গে সংলাপ হয়েছিল এবারও তাদের সঙ্গে সংলাপ হবে।

গত ২৪ মে ঐক্যবদ্ধ আন্দোলনের রূপরেখা প্রণয়নে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসে বিএনপি। প্রথম দিনে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্নার সঙ্গে সংলাপে বসেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়াও সংলাপে অংশ নেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আব্দুস সালাম ও মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন।

তার আগে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন মির্জা ফখরুল বলেন, স্থায়ী কমিটির সভায় গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে জাতীয় ঐক্য সৃষ্টির লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরুর সিদ্ধান্ত হয়েছে। আমরা অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলব। তাদের সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে চূড়ান্ত যে, ঐক্যবদ্ধ আন্দোলনের যে রূপরেখা, সেই রূপরেখা তৈরি করা হবে।

এদিকে অসহনীয় লোডশেডিং, জ¦ালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, ভোলা, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জে দলের চার নেতার মৃত্যুর প্রতিবাদে ১০টি সাংগঠনিক বিভাগীয় সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। এসব কর্মসূচি সফল করতে বিভাগগুলোর দায়িত্বপ্রাপ্ত নেতাদের নিয়ে গতকাল শনিবার বিকেলে গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক ভার্চুয়াল মতবিনিময় সভা করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় চট্টগ্রাম ও খুলনা বিভাগের আওতাধীন জেলা ও মহানগরের সভাপতি/আহ্বায়ক, সাধারণ সম্পাদক/সদস্য সচিব, সদস্য সচিব না থাকলে ১ নম্বর যুগ্ম আহ্বায়ক/১ নম্বর সদস্য, সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এতে অংশ নেন।

বৈঠকে অংশ নেওয়া নেতারা জানান, বিভাগীয় সমাবেশ সফল করতে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন তারেক রহমান। পাশাপাশি আমরা কী ধরনের প্রস্তুতি নিচ্ছি তা তুলে ধরেছি। আজ রবিবার গুলশান কার্যালয়ে ময়মনসিংহ ও সিলেট বিভাগের নেতাদের সঙ্গে বৈঠক করবেন তারেক রহমান।

গত বুধবার দুপুরে গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব বিভাগীয় সমাবেশের কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, ‘জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং দলীয় কর্মসূচিতে গুলি করে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদে এবার বিভাগীয় (দলের সাংগঠনিক বিভাগ) পর্যায়ে সমাবেশ করবে বিএনপি। গত ২৬ সেপ্টেম্বর বিএনপির স্থায়ী কমিটির সভায় এ সমাবেশের সিদ্ধান্ত হয়। কর্মসূচির মধ্যে আগামী ৮ অক্টোবর চট্টগ্রাম মহানগরে, ১৫ অক্টোবর ময়মনসিংহে, ২২ অক্টোবর খুলনায়, ২৯ অক্টোবর রংপুরে, ৫ নভেম্বর বরিশালে, ১২ নভেম্বর ফরিদপুরে, ১৯ নভেম্বর সিলেটে, ২৬ নভেম্বর কুমিল্লায়, ৩ ডিসেম্বর রাজশাহীতে এবং ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ হবে।’

পূজার কারণে চট্টগ্রামে ৮ অক্টোবরের পরিবর্তে ১২ অক্টোবর সমাবেশ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা ও মহানগর নেতারা। একই সঙ্গে বিভাগীয় সমাবেশে জাতীয় পতাকাসহ লাঠি বহনের ঘোষণা দিয়েছেন তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: