সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন

বিশ্বে প্রতি সেকন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাক

প্রতিনিধির / ৬৭ বার
আপডেট : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২
বিশ্বে প্রতি সেকন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাক
বিশ্বে প্রতি সেকন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাক

মাইক্রোসফ্টের ‘ডিজিটাল ডিফেন্স রিপোর্ট ২০২২’-এ বলা হয়েছে, অ্যাটাকাররা নতুনত্ব প্রযুক্তিকে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। নতুন নতুন পন্থা রোজই আবিষ্কার হচ্ছে। ফলে পাসওয়ার্ড অ্যাটাক রোখা ঘিরে জটিলতা বাড়ছে। ২০২২ সালের মে মাস পর্যন্ত যাবতীয় তথ্যে দেখা গেছে, রিমোট ম্যানেজমেন্ট ডিভাইসে এই আক্রমণ বাড়ছে। শুধুমাত্র এই বছরের মে মাসেই ১০০ মিলিয়ন অ্য়াটাক হয়েছে বলে সমীক্ষায় পর্যবেক্ষণ করা গেছে। বিভিন্ন বিজনেজ নেটওয়ার্কের সমঝোতা করে এই হানার কারবার চালাচ্ছে হামলাকারীরা।

বিশ্বে ক্রমেই বেড়ে চলেছে পাসওয়ার্ড হামলা। প্রতি সেকন্ডে ৯২১টি পাসওয়ার্ড অ্যাটাক হচ্ছে বলে জানিয়েছে মাইক্রোসফ্টের একটি সমীক্ষা। সমীক্ষা বলছে, পাসওয়ার্ড হামলার হার ৯৪ শতাংশ বেড়েছে এই এক বছরে।

সমীক্ষা বলছে, ‘নিজের কম্পিউটং পাওয়ারকে ব্যবহার করে তারা ক্রিপ্টোকারেন্সির খনিতেও হাত বাড়াচ্ছে।’ বলা হচ্ছে, মানবচালিত র‌্যানসামওয়্যার এই অ্যাটাকারদের অন্যতম হাতিয়ার।

র‌্যানসামওয়্যারের হাত ধরে অন্তত এক তৃতীয়াংশ পাসওয়ার্ড অ্যাটাক হয়ে থাকে। ব়্যানসামওয়্য়ারের থেকে দূরে থাকতে সবচেয়ে বেশি কার্যকর প্রতিকার হচ্ছে মাল্টিফ্যাক্টর অথেন্টিকেশন। এছাড়াও বারবার সিকিউিরিটি প্যাচ, নেটওয়ার্কের মধ্যে সহজে বিশ্বাস করার রাস্তায় না হাঁটারও পরামর্শ দিচ্ছে সমীক্ষার পর্যবেক্ষণ।

মাইক্রোসফ্ট বলছে, এখন পর্যন্ত তারা ১০০০০ ডোমেইনস বাতিল করেছে অই সমস্যা থেকে বের হতে। যেগুলো সাইবার অপরাধীদের দ্বারা নিয়ন্ত্রিত ছিল। ৬০০টি এমন ডোমেন মাইক্রোসফ্ট পেয়েছে যেখানে দেশের থেকেই কেউ হ্যাকিংয়ের রাস্তায় হেঁটেছিল। ফলে স্বভাবতই পাসওয়ার্ড নিয়ে সতর্ক হতে বলা হচ্ছে সংস্থার পক্ষ থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: