রবিবার, ২৩ জুন ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

বুরকিনা ফাসোতে সামরিক নেতা দামিবা ক্ষমতাচ্যু

প্রতিনিধির / ১৩২ বার
আপডেট : শনিবার, ১ অক্টোবর, ২০২২
বুরকিনা ফাসোতে সামরিক নেতা দামিবা ক্ষমতাচ্যু
বুরকিনা ফাসোতে সামরিক নেতা দামিবা ক্ষমতাচ্যু

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট প্রাসাদ এবং সামরিক সরকারের সদর দপ্তরের আশপাশে গুলি চালানো হয়েছে।

বুরকিনা ফাসোতে আবারও সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে। আট মাসের ব্যবধানে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছেন ‘বর্তমান’ সামরিক সরকারের প্রধান পল-হেনরি দামিবা।

আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, এ অভ্যুত্থানের নেতৃত্ব দেন সেনাবাহিনীর ক্যাপ্টেন ইব্রাহিম ত্রাওরে। বুরকিনা ফাসোতে স্থানীয় সময় রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

 

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে ক্যাপ্টেন ইব্রাহিম বলেন, সরকার ভেঙে দেওয়া হয়েছে। স্থগিত করা হয়েছে সংবিধান ও অন্তর্বর্তী সনদ।

বুরকিনা ফাসোতে শুক্রবার সন্ধ্যায় ক্যাপ্টেন ত্রাওরে বলেছেন, দেশে ক্রমবর্ধমান সশস্ত্র বিদ্রোহ মোকাবেলায় অক্ষমতার কারণে একদল কর্মকর্তা দামিবাকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছেন। দেশের সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। সব ধরনের রাজনৈতিক ও সুশীল সমাজের কর্মকাণ্ড স্থগিত থাকবে।

দেশটিতে আট মাস আগেও সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটেছে। সেনা অভ্যুত্থানে সাবেক প্রেসিডেন্ট রোচ কাবোরেকে সরিয়ে দিয়ে গত জানুয়ারিতে ক্ষমতা দখল করেছিলেন দামিবা।

বুরকিনা ফাসোতে অভ্যুত্থানের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘের মুখপাত্র স্টিফানে দুজারিক সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: