রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

ব্ল্যাকআউটের দায় সরকারের: গণতন্ত্র মঞ্চ

প্রতিনিধির / ১১৫ বার
আপডেট : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
ব্ল্যাকআউটের দায় সরকারের: গণতন্ত্র মঞ্চ
ব্ল্যাকআউটের দায় সরকারের: গণতন্ত্র মঞ্চ

ব্ল্যাকআউটের কারণে সৃষ্ট জনদুর্ভোগের জন্য জাতীয় গ্রিডের সঞ্চালন ব্যবস্থা সংস্কার না করার দায় সরকারের বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ। তারা বলেন, দেশের বিপুল অংশে এই ব্যাপক বিভ্রাটের মধ্যদিয়ে সরকার ও বিদ্যুৎ বিভাগের গাফিলতি স্পষ্ট হয়েছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে গণতন্ত্র মঞ্চের নেতৃবৃন্দ এসব কথা বলেন। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি প্রেরিত বিবৃতিতে নেতারা বলেন, বিইআরসি’র বিভিন্ন গণশুনানি সহ বিভিন্ন সময়ে বিশেষজ্ঞজন জাতীয় গ্রিডের বিভিন্ন সঞ্চালন ব্যবস্থার ত্রুটিসহ ব্যবস্থাপনাগত অদক্ষতা এবং বিদ্যুৎ উৎপাদনের সঙ্গে এর সক্ষমতার সমন্বয়ের পরামর্শ ও এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানিয়ে এসেছিলেন। কিন্তু সরকার ও কর্মকর্তাগণ সে ব্যাপারে নজর না দিয়ে সময়ে সময়ে বিদ্যুতের দাম বাড়ানোতে অধিকতর মনোযোগী থেকেছেন। এভাবে জাতীয় গ্রিডের সংস্কার কাজকে ফেলে রেখে জাতীয় বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থাপনা ও লাইনকে অদ্যাবধি অনিরাপদ করে রেখেছেন। এর ফলশ্রুতিতেই জাতীয় গ্রিডের পূর্বাঞ্চলীয় লাইন বিপর্যয়ের মুখে পতিত হয়েছে। এ সময় তারা এ ধরনের গাফিলতি, অব্যবস্থাপনার জন্য দায়ী ব্যক্তিদের অবিলম্বে বিচার ও দৃষ্টান্তমূলক শস্তির আওতায় আনার আহ্বান জানান।
নেতারা বলেন, জনসম্মতিহীন এই সরকারের সীমাহীন দুর্নীতি, লুটপাট এবং অব্যবস্থাপনার কারণেই দেশের বিদ্যুৎখাতে অরাজকতা ও চরম সংকটের সৃষ্টি হয়েছে। দেশের জ্বালানি নিরাপত্তা হুমকির মুখে। লোডশেডিংয়ে সারা দেশের মানুষ অতিষ্ঠ।

জ্বালানি সংকটের কারণে কল-কারখানা এমনকি সার কারখানা পর্যন্ত বন্ধ হয়ে গেছে। লুটেরা সরকার আর তার দোসরদের অর্থ এবং ক্ষমতা লিপ্সার কারণে দেশ আজ এক গভীর সংকটের দিকে ধাবিত হচ্ছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: