মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:১৯ অপরাহ্ন

মায়োসাইটির মতো বিরল রোগে আক্রান্ত সালমান খান

প্রতিনিধির / ৯৭ বার
আপডেট : সোমবার, ৩১ অক্টোবর, ২০২২
মায়োসাইটির মতো বিরল রোগে আক্রান্ত সালমান খান
মায়োসাইটির মতো বিরল রোগে আক্রান্ত সালমান খান

জনপ্রিয় মার্কিন গায়িকা সেলেনা গোমেজের ক্রনিক অটো-ইমিউন রোগ লুপাস (সিস্টেমিক লুপাস এরিথেমাটোসাস) আছে। ২০১৫ সালে নিজের এই রোগের কথা জানিয়েছিলেন তিনি। একবার এই রোগ হলে মৃত্যু পর্যন্ত রোগীকে ওষুধ খেয়ে যেতে হয়।জনপ্রিয় মার্কিন মডেল ও টেলিভিশন তারকা গিগি হাদিদ ২০১৬ সালে সর্বপ্রথম ভক্তদের জানান তার অটোইমিউন রোগের কথা। এই রোগ গলায় অবস্থিত থাইরয়েড গ্রন্থিকে ধীরে ধীরে ধ্বংস করে দেয়।বিরল রোগে আক্রান্ত মার্কিন পপ তারকা লেডি গাগাও। ফাইব্রোমায়ালজিয়ায় নামের দীর্ঘমেয়াদি এই রোগে শারীরিক অসুস্থতার জেরে মাংসপেশি ও অস্থিসন্ধিগুলিতে প্রবল জ্বালা-যন্ত্রণা হয়।

কদিন আগে দক্ষিণী ছবির জনপ্রিয় অভিনেত্রী সামান্থা রুথ প্রভু তার সোশ্যাল হ্যান্ডেলে নিজেই জানিয়েছেন তার বিরল রোগের কথা। কিন্তু সেই রোগে কি শুধু সামন্থাই আক্রান্ত? না, বলিউড, হলিউড ইন্ডাস্ট্রিতে এমন অনেক তারকাই আছেন যারা সামান্থার মতো এমন বিরল রোগে আক্রান্ত হয়েছেন।

সামান্থার বিরল রোগের নাম মায়োসাইটিস। এই রোগে আক্রান্ত রোগী অটোইমিউন কন্ডিশনে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থায় ভ্রান্তি জন্ম নেয়। যার কারণে শরীর নিজের ভালো কোষগুলোকেই শত্রু মনে করে আক্রমণ করে বসে। যা পেশীতে ব্যথাসহ নানা সমস্যার জন্ম দেয়।

এমন বিরল রোগে আক্রান্ত বলিউড ভাইজান সালমান খানও। ২০০১ সালে তিনি জানিয়েছিলেন, তার ট্রাইজেমিনাল নিউরালজিয়া রয়েছে। যা মারাত্মকভাবে নার্ভকে প্রভাবিত করে। ফলে মুখে অসম্ভব ব্যথা হয়।প্রিয়াঙ্কা চোপড়ার স্বামী হলিউড সিঙ্গার নিক জোনাসের টাইপ ১ ডায়াবেটিস রয়েছে। এই সমস্যায় প্যানক্রিয়াস থেকে কোনও ইনসুলিনই পাওয়া যায় না।

এত প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও এসব গুণী তারকারা দর্শকদের আনন্দ দিয়ে যাচ্ছে তাদের অভিনয় আর গানের মাধ্যমে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: