শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন

যে রেকর্ড শুধুই পাকিস্তানের টি-টোয়েন্টিতে

প্রতিনিধির / ১৭৭ বার
আপডেট : শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
যে রেকর্ড শুধুই পাকিস্তানের
যে রেকর্ড শুধুই পাকিস্তানের

বৃহস্পতিবার করাচিতে পাকিস্তান-ইংল্যান্ডের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ইংলিশদের বিপক্ষে ২০০ রান তাড়া করে বাবর আজম আর মোহাম্মদ রিজওয়ানের জুটিতে ১০ উইকেটের অবিশ্বাস্য এক জয় পেয়েছে স্বাগতিকরা। যা টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করে পাওয়া ১০ উইকেটের জয়। বিনা উইকেটে এরচেয়ে বেশি রান তাড়া করে জয়ের আর কোনো রেকর্ড নেই।

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার-ছক্কার ফুলঝুরি। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটে রানটাই মূখ্য বিষয়। রানের খেলায় ব্যাটসম্যানরা উইকেটের দিকে সাধারণত মনোযোগ দেন না। তবে এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটেও ১৩০ বা তার বেশি রান তাড়া করে ১০ উইকেটের জয় আছে সাতটি।এই সাত ম্যাচের মধ্যে আবার দেড়শর ওপর রান তাড়া করে জয় তিনটিতে। মজার কথা এই তিন জয়ের সঙ্গেই জড়িয়ে পাকিস্তানের নাম। যেখানে দুটি জিতেছে তারা, বাকিটিতে হেরেছে।

১০ উইকেট হাতে রেখে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়ায় জয়টি নিউজিল্যান্ডের। সেটি আবার পাকিস্তানের বিপক্ষেই। ২০১৬ সালে হ্যামিল্টনে পাকিস্তানের ১৬৯ তাড়া করে কিউইদের জিতিয়েছিল মার্টিন গাপটিল আর কেন উইলিয়ামসন।

বিনা উইকেটে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড পাকিস্তানের। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ১৫২ রান তাড়া করে দলকে বিনা ‍উইকেটে জিতিয়েছিল বাবর-রিজওয়ান জুটিই।

চতুর্থ সবচেয়ে বেশি রান তাড়া করে ১০ উইকেটের জয়টি ইংল্যান্ডের। ২০১৩ সালে ওয়েলিংটনে স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে ১৪০ রান তাড়া করে বিনা উইকেটে জেতে ইংলিশরা। পঞ্চম স্থানে আছে ১৩০ রানের তিনটি জয়। ২০০৭ সালে জোহানেসবার্গে পাকিস্তানের বিপক্ষে এই রান তাড়া করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা।

এদিকে পাকিস্তানের এই ওপেনিং জুটিও গড়েছে বিশ্ব রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাঁচবার ১৫০ বা এর বেশি রানের জুটি গড়েছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। এই ফরম্যাটে বাবর-রিজওয়ান জুটির চেয়ে বেশিবার দেড়শ রান করতে পারেনি আর কোনো জুটি।

১৯৭ রান – বনাম, দক্ষিণ আফ্রিকা (২০২১)
১৫০ রান – বনাম, ইংল্যান্ড (২০২১)
১৫২ রান – বনাম, ভারত (২০২১)
১৫৮ রান – বনাম, ওয়েস্ট ইন্ডিজ (২০২১)
২০৩ রান – বনাম, ইংল্যান্ড (২০২২)

বাবর-রিজওয়ানের গতকালকের ২০৩ রানের অপরাজিত জুটিটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ইতিহাসে রান তাড়ায় সর্বোচ্চ জুটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: