শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন

রাশিয়া থেকে তেল কিনতে ভারতকে কঠিন শর্ত দিলো যুক্তরাষ্ট্র

প্রতিনিধির / ৭০ বার
আপডেট : শনিবার, ১২ নভেম্বর, ২০২২
রাশিয়া থেকে তেল কিনতে ভারতকে কঠিন শর্ত দিলো যুক্তরাষ্ট্র
রাশিয়া থেকে তেল কিনতে ভারতকে কঠিন শর্ত দিলো যুক্তরাষ্ট্র

রাশিয়া থেকে তেল কিনতে ভারতকে কঠিন শর্ত দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রশাসন স্পষ্ট জানিয়ে দিয়েছে, জি-৭ বেঁধে দেয়া দামে রাশিয়া থেকে জ্বালানি পণ্যটি কিনতে হবে ভারতকে।পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, শর্তের ব্যত্যয় ঘটলে পশ্চিমা বীমা, অর্থ এবং মেরিটাইম সার্ভিস ব্যবহার বন্ধ করতে হবে দেশটিকে।আর শর্ত মানলে রাশিয়া থেকে যত ইচ্ছা তত তেল কিনতে পারবে ভারত। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো আপত্তি নেই।

শুক্রবার (১১ নভেম্বর) ভারত সফর করেন মার্কিন অর্থমন্ত্রী জেনেৎ ইয়েলেন। এসময়ে ভারতীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে বৈঠক করেন তিনি।ওই বৈঠকের পর বার্তা সংস্থা রয়টার্সকে ইয়েলেন জানান, রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল ভারত, আফ্রিকা কিংবা চীনের কাছে দর কষাকষির মাধ্যমে বিক্রি হতে যাচ্ছে।

তিনি বলেন, আগামী মাসে রাশিয়া থেকে সমুদ্রপথে তেল আমদানি বন্ধ করে দেবে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো। ফলে জি-৭ ঠিক করে দেয়া দাম মেনে নিতে বাধ্য হবে মস্কো।মার্কিন অর্থমন্ত্রী বলেন, রাশিয়া থেকে ইইউ তেল কেনা বন্ধ করলে মস্কোর জন্য সমুদ্রপথে তা রপ্তানি কঠিন হয়ে পড়বে। সেক্ষেত্রে হন্যে হয়ে বিভিন্ন ধরনের ক্রেতার সন্ধান করবে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: