রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

লেখক ও সাংবাদিক আনিসুল হককে হেয় করার অভিযোগ এইচএসসি প্রশ্নে

প্রতিনিধির / ১০০ বার
আপডেট : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২
লেখক ও সাংবাদিক আনিসুল হককে হেয় করার অভিযোগ এইচএসসি প্রশ্নে
লেখক ও সাংবাদিক আনিসুল হককে হেয় করার অভিযোগ এইচএসসি প্রশ্নে

এইচএসসিতে ঢাকা শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের একটি প্রশ্ন নিয়ে বিতর্কের পর এবার কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার একটি প্রশ্নে লেখক ও সাংবাদিক আনিসুল হককে হেয় করার অভিযোগ উঠেছে।কারিগরি শিক্ষা বোর্ডের বাংলা-২-এর একটি সৃজনশীল প্রশ্নের উদ্দীপকে লেখক আনিসুল হকের নাম উল্লেখ করে বলা হয়েছে, “২১শে বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন।

পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না। ”
এরপর প্রশ্ন করা হয়েছে, “(ক) ‘যশ’ শব্দের অর্থ কী? (খ) ‘লেখা ভালো হইলে সুনাম আপনি আসিবে। ’ উক্তিটি ব্যাখ্যা কর। (গ) আনিসুল হক কোন কারণে ব্যর্থ, তা ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনার আলোকে ব্যাখ্যা কর। (ঘ) সাহিত্যের উন্নতিকল্পে ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’ রচনায় লেখকের পরামর্শ বিশ্লেষণ কর। ”গত ৬ নভেম্বর থেকে শুরু হওয়া এইচএসসির পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডের বাংলা প্রথমপত্রের একটি প্রশ্নে সাম্প্রদায়িক উস্কানির একটি অভিযোগকে কেন্দ্র করে সমালোচনার তৈরি হয়। তা নিয়ে তদন্ত চলছে। এরই মধ্যে কারিগরি বোর্ডের প্রশ্ন নিয়ে বিতর্ক তৈরি হলো।

এছাড়া, প্রশ্নপত্র ত্রুটির কারণে কারিগরি শিক্ষা বোর্ডের বাংলা-১ (নতুন ও পুরাতন সিলেবাস) পরীক্ষাটিও স্থগিত করা হয়েছে।লেখক আনিসুল হককে হেয় করে প্রশ্ন করার বিষয়ে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান বাংলানিউজকে বলেন, গত ৬ নভেম্বর পরীক্ষাটি হয়েছিল। প্রশ্ন পড়ে আমি কষ্ট পেয়েছি।একজন শিক্ষক কীভাবে এমন প্রশ্ন করতে পারেন, তা বোধগম্য নয় উল্লেখ করে চেয়ারম্যান আলী আকবর খান বলেন, এ প্রশ্নপত্র তৈরিতে যুক্ত শিক্ষককে খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হবে।

স্থগিত করা বাংলা-১ পরীক্ষা কবে নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, সম্ভাব্য তারিখ ৭ ডিসেম্বর। এ বিষয়ে দ্রুত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। প্রশ্নপত্রটির ত্রুটির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি কাজ করছে বলে জানান কারিগরি বোর্ডের চেয়ারম্যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: