শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

শিশুদের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার লক্ষণ কী?

প্রতিনিধির / ৯৬ বার
আপডেট : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
শিশুদের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার লক্ষণ কী?
শিশুদের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার লক্ষণ কী?

দেশে এখন সবচেয়ে আলোচিত আতঙ্ক ডেঙ্গু। এটা ভাইরাসজনিত রোগ, যা এডিস মশার মাধ্যমে ডেঙ্গু আক্রান্ত মানুষের শরীর থেকে অন্য মানুষের শরীরে প্রবেশ করে।

প্রবেশ করার ৪ থেকে ১০ দিন পর রোগের উপসর্গ দেখা যায়। তবে এ সময় শিশুরা বেশি ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। কিন্তু শিশুরা বড়দের মতো তাদের সমস্যা কাউকে বলতে পারে না। তাই শিশুর প্রতি বাবা-মায়ের যত্নশীল হতে হবে।

আসুন জেনে নেই যেসব লক্ষণে বুঝবেন আপনার শিশু ডেঙ্গু আক্রান্ত—

সাধারণভাবে, আক্রান্ত শিশুদের লক্ষণ বড়দের মতোই।

জ্বর, যা প্রায় ১ থেকে ৫ দিন পর্যন্ত থাকে। প্রচণ্ড ক্ষুধামন্দা ও বমি বমি ভাব।অনেক সময় শরীরে র‌্যাশ হয়। তবে এবারের ডেঙ্গু জ্বরে র‌্যাশ কম।মাথা বা শরীরের ব্যথায় বাচ্চা অযথা কান্নাকাটি বা বিরক্ত করতে থাকে।কখনো কখনো বমি, পাতলা পায়খানা, পেটে ব্যথা এমনকি খিঁচুনিও হতে পারে।অনেক সময় শরীরের বিভিন্ন জয়গায় রক্তপাতের চিহ্ন দেখা যায়, যেমন মাড়ি বা নাক থেকে।অনেক সময় পেট ফুলে যায়, বাচ্চার কাশি বা শ্বাসকষ্ট হতে পারে।কিশোরী মেয়েদের মাসিকের সময় বেশি রক্তপাত হতে পারে।

অন্য জ্বর হলে তার জন্য যা যা করা দরকার, ডেঙ্গু হলেও তাই করতে হবে। যেমন নির্দিষ্ট মাত্রায় প্যারাসিটামল দেওয়া, হালকা গরম পানিতে শরীর মুছে দেওয়া, বেশি বেশি তরল খাবার দেওয়া ইত্যাদি।

ততে মনে রাখতে হবে, জ্বর বা শরীরের তাপমাত্রা কমে যাওয়ার পরও রোগটি সংকটপূর্ণ অবস্থায় চলে যেতে পারে। তাই জ্বর কমে গেলেও শিশুর প্রতি নজর দিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: