মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন

সুপার টুয়েলভে বাংলাদেশ টিমের চোখ দুটি জয়ের দিকে

প্রতিনিধির / ১১১ বার
আপডেট : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
সুপার টুয়েলভে বাংলাদেশ টিমের চোখ দুটি জয়ের দিকে
সুপার টুয়েলভে বাংলাদেশ টিমের চোখ দুটি জয়ের দিকে

সমীকরণের মারপ্যাঁচ আর ভাগ্যের বদৌলতে অপেক্ষাকৃত দুই সহজ প্রতিপক্ষ পেয়েছে বাংলাদেশ। র‌্যাংকিংয়ের ১১ তে থাকা জিম্বাবুয়ে আর ১৭ নম্বরের নেদারল্যান্ডসের বিপক্ষে তাই জয়ের দিকে চোখ টিম বাংলাদেশের।অতীত পরিসংখ্যান, শক্তিমত্তা কিংবা মুখোমুখি লড়াই- সবকিছুতেই এগিয়ে টিম টাইগার্স। জিম্বাবুয়ের বিপক্ষে ১৯ টি-টোয়েন্টিতে বাংলাদেশ জিতেছে ১২টি। আর ডাচদের বিপক্ষে একটি হারের বিপরীতে জয় রয়েছে দুটি।

জিম্বাবুয়ের বিপক্ষে সামগ্রিক পরিসংখ্যান জোগাচ্ছে আত্মবিশ্বাস। দলটির বিপক্ষে এই ফরম্যাটে বাংলাদেশের সেরা ব্যাটার সৌম্য সরকার। বোলিংয়ে সেরা মোস্তাফিজুর রহমান। ১২ ম্যাচে কাটার মাস্টারের শিকার ২২টি।

নেদারল্যান্ডস-জিম্বাবুয়ের বিপক্ষে র‌্যাংকিং ও পরিসংখ্যানে এগিয়ে থাকায় সুপার টুয়েলভে অন্তত দুটি জয়ের দিকে চোখ টিম বাংলাদেশের। যদিও অস্ট্রেলিয়ান কন্ডিশন ও সাকিব আল হাসানদের সাম্প্রতিক পারফরম্যান্স, সেসব সমীকরণেও শঙ্কার মেঘ সৃষ্টি করেছে। সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক তানভীর মাজহার তান্না মনে করছেন, প্রতিপক্ষদের চেয়ে শক্তিমত্তায় এগিয়ে থাকলেও জয় পেতে ভালো ক্রিকেট খেলার বিকল্প নেই টাইগারদের সামনে।

নেদারল্যান্ডসের বিপক্ষে অবশ্য নিজেদের সেরা ব্যাটারকে পাচ্ছে না টিম টাইগার্স। ডাচদের বিপক্ষে ৩ ম্যাচের তিনটিতেই ফিফটি তামিম ইকবালের। দুইশ’র ওপর গড়ে রান ২০২। বল হাতে সেরা সাকিব।

এসব পরিসংখ্যানের পরেও অবশ্য পুরোপুরি স্বস্তিতে নেই টাইগাররা। যার প্রধান কারণ সাম্প্রতিক পারফরম্যান্স। জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ দ্বিপাক্ষিক সিরিজেই হারতে হয়েছে টাইগারদের। সিকান্দার রাজাদের বিপক্ষে শেষ ৫ ম্যাচের হিসেবেও পিছিয়ে লাল-সবুজের দল। সাম্প্রতিক সময়ে ধুঁকতে থাকা টাইগাররা তাই মানসিক চাপে থাকবে বলে মনে করছেন সাবেকরা। নেদারল্যান্ডসের বিপক্ষে তাই ভালো ক্রিকেট খেলার বিকল্প নেই বলে মনে করছেন তারা।

সাবেক ক্রিকেটার ও বিশ্লেষক তানভীর মাজহার তান্না বলেন, নেদারল্যান্ডসের কিছু কিছু খেলোয়াড় প্রফেশনাল না। তাদের যে ইচ্ছাটা আছে, আমাদের খেলোয়াড়দের সেটা আছে কিনা জানা নেই। সবশেষ কয়েকটা পারফরম্যান্সে বাংলাদেশ দলের মানসিক অবস্থা কী, সেটা জানি না। তবে ওপেনিংয়ে যদি ৩ জন মিলে ৭০ থেকে ৮০ রান করতে পারে, তবে খুব ভালো সুযোগ অপেক্ষা করছে।

সোমবার (২৪ অক্টোবর) হোবার্টে নেদারল্যান্ডস ও রোববার (৩০ অক্টোবর) ব্রিসবেনে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: