সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:১১ অপরাহ্ন

স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ফলগুলোর মধ্যে অন্যতম বেদানা

প্রতিনিধির / ৮৯ বার
আপডেট : সোমবার, ৭ নভেম্বর, ২০২২
স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ফলগুলোর মধ্যে অন্যতম বেদানা
স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ফলগুলোর মধ্যে অন্যতম বেদানা

নিয়মিত বেদানা খেলে শরীরে রক্তের অভাব পূরণ হয়। শুধু তাই নয়, বেদানা খেলে স্মৃতিশক্তি বাড়ে। স্বাস্থ্যের সার্বিক উন্নতি তো বটেই, আবার ত্বকের জন্য উপকারী বেদানা।স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ফলগুলোর মধ্যে বেদানা অন্যতম। এর বহু উপকারিতা রয়েছে। সঠিক সময়ে বেদানা খেলে শরীর এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি হয়। কেননা বিভিন্ন রোগ নিরাময়ে এর জুড়ি মেলা ভার- এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

কী কী পুষ্টিগুণ রয়েছে বেদানায়?

বিশেষজ্ঞদের মতে, বেদানায় প্রচুর পরিমাণে ফাইবারসহ ভিটামিন কে, সি ও ভিটামিন বি রয়েছে। এ ছাড়া আয়রন, পটাশিয়াম, জিঙ্ক ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের মতো প্রচুর মিনারেল উপস্থিত রয়েছে। এগুলো শরীরকে চাঙ্গা রাখতে সাহায্য করে। আবার এর বীজেও রয়েছে উপকার। এ কারণে বেদানার শরবত করে খেতে পারেন।

গর্ভবতীদের জন্য উপকারী

গর্ভবতী মহিলাদের জন্য রক্তের প্রয়োজন মেটাতে বেদানা খুবই কার্যকর। শরীরে পানির মাত্রা বজায় রেখে ডিহাইড্রেশন রোধ করে এই ফল। মাতৃগর্ভে বাড়তে থাকা শিশুর পুষ্টির জন্যও বেদানা অপরিহার্য। এ ছাড়া অ্যানিমিয়া বা রক্তাল্পতায় যারা ভুগছেন, তাদের দেহে রক্তের ঘাটতি পূরণ করতে এটি অসীম কার্যকর। বেদানায় থাকা আয়রন এ ক্ষেত্রে ব্যাপক উপকারী।

পুরুষদের জন্যও দরকারি

হৃদরোগের ঝুঁকি কমাতে চিকিৎসকেরা বেদানা খাওয়ার পরামর্শ দেন। শারীরিক দুর্বলতা দূর করতে, এমনকি যৌন ইচ্ছাশক্তি বৃদ্ধিতেও পুরুষদের জন্য বেদানা উপকারী।

ত্বকের জন্য উপকারী

ত্বকের উপকারেও বেদানার ভূমিকা অপরিহার্য। এটি ত্বকের কোষের গঠনে সাহায্য করে। যার ফলে ত্বকের বলিরেখা, কালো ছোপ দূর হয়ে উজ্জ্বলতা বাড়ে।

কখন খাবেন বেদানা?

সাধারণত সকালেই যেকোনো ফল খাওয়া শরীরের জন্য ভালো। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, ব্রেকফাস্টের আধা ঘণ্টা আগে অথবা ব্রেকফাস্টের সঙ্গে বেদানা খেতে পারেন। সকালে বেদানা খেলে সারাদিনের জন্য এনার্জি পাওয়া যায়, বলছেন বিশেষজ্ঞরা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: