শনিবার, ২২ জুন ২০২৪, ০৫:৩৩ অপরাহ্ন

১৫তম বছরে পদার্পণ করলো রোকেয়া বিশ্ববিদ্যালয়

প্রতিনিধির / ১৩৫ বার
আপডেট : বুধবার, ১২ অক্টোবর, ২০২২
১৫তম বছরে পদার্পণ করলো রোকেয়া বিশ্ববিদ্যালয়
১৫তম বছরে পদার্পণ করলো রোকেয়া বিশ্ববিদ্যালয়

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় আজ (১২ অক্টোবর) ১৪ বছর পেরিয়ে ১৫তম বছরে পদার্পণ করলো। ২০০৮ সালের এইদিনে বিশ্ববিদ্যালয়টির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। তবে ২০০৯ সালের ৪ এপ্রিল এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম উদ্বোধন করা হয়।

৩০০ শিক্ষার্থী ও ১২ জন শিক্ষক নিয়ে রংপুর শহরের ধাপ লালকুঠি এলাকায় শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয়ে অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরু হয়। ২০১১ সালের ৮ জানুয়ারি রংপুর শহরের লালবাগ ও মডার্ণ মোড় এর মাঝামাঝি এলাকায় ৭৫ একরের নিজস্ব ক্যাম্পাসে যাত্রা শুরু করে।

বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের অধীনে ২২টি বিভাগে শিক্ষাদান কার্যক্রম চলছে। এছাড়া উচ্চতর গবেষণার জন্য রয়েছে ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট। মোট শিক্ষক রয়েছেন ১৮৪ জন। শিক্ষার্থী রয়েছেন প্রায় আট হাজার।

নির্মাণাধীন একটি ছাত্রী হলসহ মোট চারটি আবাসিক হল, প্রশাসনিক ভবন, চারটি একাডেমিক ভবন, কেন্দ্রিয় লাইব্রেরি, মসজিদ ক্যাফেটেরিয়া ভবনসহ আবাসিক স্থাপনা রয়েছে।

বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ যোগদানের পর এই বিশ্ববিদ্যালয়কে ইতিবাচকভাবে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছেন। তার সুদক্ষ পরিচালনায় বিশ্ববিদ্যালয় চার বছরের সেশনজটমুক্ত এক বছরেই হচ্ছে। আশা করা হচ্ছে ২০২২ সালের মধ্যে এই বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ সেশনজটমুক্ত হবে।

এদিকে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনে ‘প্রতিষ্ঠা দিবসের অঙ্গীকার, সেশনজটমুক্ত হবে এবার’ প্রতিপাদ্য ধারণ করে আজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গ্রহণ করা হয়েছে নানা কর্মসূচি। বিশ্ব বিদ্যালয়ের গণসংযোগ বিভাগ থেকে এক প্রেরিত বার্তায় এসব কর্মসূচি গ্রহণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বার্তায় উল্লেখ করা হয়েছে, দিবসের শুরুতে সকালে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হবে। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এবং মহিয়সী নারী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বৃক্ষরোপণ, আনন্দ শোভাযাত্রা এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: