মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১২:২০ পূর্বাহ্ন

ক্লাস্টার বোমা নিয়ে সতর্ক বার্তা দিলেন পুতিন

প্রতিনিধির / ২২২ বার
আপডেট : রবিবার, ১৬ জুলাই, ২০২৩
ক্লাস্টার বোমা নিয়ে সতর্ক বার্তা দিলেন পুতিন
ক্লাস্টার বোমা নিয়ে সতর্ক বার্তা দিলেন পুতিন

যুক্তরাষ্ট্র থেকে ইতিমধ্যে বিপজ্জনক ক্লাস্টার বোমার প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে। তার ইউক্রেন ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে গত সপ্তাহেই নিশ্চিত করা হয়েছে। এবার এই বোমা নিয়ে এবার সতর্ক বার্তা দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমি পুতিন। আজ রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার লাইভ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুতিন বলেন, রাশিয়ার কাছে ক্লাস্টার বোমার পর্যাপ্ত মজুদ আছে এবং ইউক্রেনে রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ব্যবহার করলে রাশিয়াও এই বোমা ব্যবহারের অধিকার আছে।রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে পুতিন বলেছেন, যদি তারা আমাদের বিরুদ্ধে এ বোমা ব্যবহার করে তাহলে অবশ্যই পাল্টা পদক্ষেপ হিসেবে এটি ব্যবহারের অধিকার রাখি। পুতিনের এ ভাষণ রোববার দেশটিতে সম্প্রচার হতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে কিয়েভ সরকার জানিয়েছে তারা শুধু রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে এই বোমা ব্যবহার করবে।এর আগে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্লাস্টার বোমা ১০০টির বেশি দেশ নিষিদ্ধ করেছে। কারণ, এ বোমা বেসামরিক মানুষের জন্য বড় বিপদ ডেকে আনে। ক্লাস্টার বোমা বলতে সাধারণত অনেকগুলো ছোট ছোট বোমাকে বোঝায়- যা লক্ষ্যবস্তুতে একসঙ্গে নিক্ষেপ করা হয়। এতে বিস্তৃত অঞ্চল জুড়ে নির্বিচারে হত্যা করা যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: