সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন

যে কারণে সুইডেনের পক্ষে ভোট দিচ্ছে না তুরস্ক

প্রতিনিধির / ৭৯ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
যে কারণে সুইডেনের পক্ষে ভোট দিচ্ছে না তুরস্ক
যে কারণে সুইডেনের পক্ষে ভোট দিচ্ছে না তুরস্ক

তুরস্ক-বিরোধী শক্তির বিরুদ্ধে এখনো যথেষ্ট পদক্ষেপ না নেওয়ায় এখনই সুইডেনকে সমর্থন দেবে না বলে জানিয়েছে এর্দোয়ান। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে জার্মানি সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এর্দোয়ান আজারবাইজান সফরে গেছিলেন। সেখান থেকে ফিরে এসে তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। সেখানেই সুইডেনের ন্যাটোয় যোগ দেয়া প্রসঙ্গে একাধিক মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট। বস্তুত, একই সময়ে আঙ্কারায় সুইডেন, তুরস্ক এবং ন্যাটোর প্রতিনিধিদের মধ্যে বৈঠক চলছে। সুইডেনের ন্যাটোয় যোগ দেয়া প্রসঙ্গেই এই আলোচনা।এর্দোয়ান জানিয়েছেন, তার বক্তব্য সুইডেন এবং ন্যাটোর প্রতিনিধিদের কাছে পরিষ্কার করে দেওয়া হয়েছে। আপাতত সুইডেনের পক্ষে ভোট দিচ্ছে না তুরস্ক। কিছুদিনের মধ্যেই লিথুয়ানিয়ায় অ্যালায়েন্স লিডার বৈঠক আছে। সেখানে সুইডেনের প্রতি সমর্থন জানাবে না তুরস্ক, স্পষ্ট করে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

এর্দোয়ান জানিয়েছেন, সুইডেন সন্ত্রাসবাদী আইনে পরিবর্তন এনেছে কিন্তু তা যথেষ্ট নয়। সুইডেনে বসবাসকারী তুরস্ক-বিরোধী শক্তির বিরুদ্ধে এখনো যথেষ্ট ব্যবস্থা নেয়া হয়নি। তাদের গ্রেপ্তার করা হয়নি। প্রেসিডেন্টের অভিযোগ, সুইডেনে এখনো পিকেকে সমর্থকেরা বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে। এর থেকেই প্রমাণিত হয়, সুইডেন পিকেকে সমর্থকদের গ্রেপ্তার করতে খুব বেশি উৎসাহী নয়। সুইডেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে তুরস্ক সুইডেনের পক্ষে ভোট দেবে না।কার্যত তুরস্কের উপরেই আপাতত নির্ভর করছে সুইডেনের ন্যাটোয় যোগদান। অন্য সমস্ত রাষ্ট্র সমর্থন করলেও তুরস্ক সুইডেনের পক্ষে ভোট দেয়নি। তৃতীয়বার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর মনে হয়েছিল এর্দোয়ান এবিষয়ে কিছুটা নমনীয় হবেন। কিন্তু প্রেসিডেন্টের এদিনের বক্তব্য থেকে স্পষ্ট, বিষয়টি নিয়ে তিনি নিজের অবস্থান এখনো পরিবর্তন করেননি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ
%d bloggers like this:
%d bloggers like this: